Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:১১

শ্রোতা মাতালেন জান্নাত

সাংস্কৃতিক প্রতিবেদক

শ্রোতা মাতালেন জান্নাত

হিজড়া বলে শৈশব থেকেই জান্নাত সুবিধাবঞ্চিত। প্রতি পদে পদেই টিপ্পনি কাটতেন রাস্তার লোকেরা। তবে অন্য হিজড়াদের মতো নিজেকে স্রোতের জোয়ারে না ভাসিয়ে ছয় মাস ধরে সুরের সঙ্গেই বসবাস করছেন হিজড়া জান্নাত। মিষ্টি সুরের অধিকারী হওয়ায় পরিচিত ও অপরিচিত সবার কাছেই তার কদর বাড়তে থাকে। গত শুক্রবার ছুটির দিন সন্ধ্যায় সেই প্রমাণই দেন গানের পাখি হিজড়া সম্প্রদায়ের জান্নাত।

হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে কাজ করা বেসরকারি সংস্থা রি-থিংকের আয়োজনে এ দিন সন্ধ্যায় গ্রিন রোডের বিন্দুধারীতে অনুষ্ঠিত হয় ‘জান্নাত গাইছে’ শিরোনামের এই সংগীতানুষ্ঠান। সুরের এ সন্ধ্যায় রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত ও আধুনিক গানসহ বেশ কয়েকটি গান পরিবেশন করেন জান্নাত। অনুভূতি প্রকাশে জান্নাত বলেন, হিজড়া হিসেবে না বেঁচে থেকে সমাজের আর দশটা মানুষের মতোই বাঁচতে চাই। আমি মানুষের দ্বারে দ্বারে ঘুরতে চাই না। গান দিয়ে জীবনে প্রতিষ্ঠা পেতে চাই। একজন স্বাভাবিক মানুষ হিসেবে সমাজে সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার চাই। রি-থিংক সেই প্লাটফর্মটা আমাকে তৈরি করে দিয়েছে, এ জন্য তাদের প্রতি আমি কৃতজ্ঞ। আমি চাই অন্য হিজড়ারাও দ্বারে দ্বারে ঘোরা বাদ দিয়ে সমাজে কিছু করে প্রতিষ্ঠিত হোক। এ সময় জান্নাত তার উঠে আসার গল্প শোনান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন রি-থিংকের পরিচালক লুলু-আল-মারজান।

প্রণোদনা পদক : এস এম সোলায়মান বাংলাদেশের নবনাট্য আন্দোলনের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব নাট্যকার, নির্দেশক, অভিনেতা ও গায়ক। ২০০১ সালের ২২ সেপ্টেম্বর মাত্র ৪৮ বছরে অকাল প্রয়াত হন গুণী এই নাট্যজন। তার স্মৃতি ধরে রেখে তার প্রতি সম্মান প্রদর্শনে প্রতিবছর ২২ সেপ্টেম্বর তরুণ একজন নাট্যকর্মীকে এস এম সোলায়মান প্রণোদনা প্রদান করছে তারই হাতে গড়া নাটকের দল থিয়েটার আর্ট ইউনিট। এবার এই প্রণোদনা পদক প্রদান করা হয়েছে তরুণ নাট্যকার, নির্দেশক ও অভিনেতা বাকার বকুলকে। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে এক অনুষ্ঠানের মাধ্যমে বাকার বকুলের হাতে প্রণোদনা পদকের ক্রেস্ট তুলে দেন অধ্যাপক ম সাইফুল আলম চৌধুরী, উত্তরীয় পরিয়ে দেন নাট্যকার মাসুম রেজা ও নগদ অর্থমূল্য তুলে দেন লেখক ও গবেষক সাজেদুল আউয়াল। অনুষ্ঠানে স্মারক বক্তৃতা করেন লেখক ও গবেষক সাজেদুল আউয়াল। আলোচনা ও পদক প্রদান শেষে থিয়েটার প্রযোজিত ‘সুনাই কইন্যার পালা’ নাটকের গান পরিবেশন করেন নাটকের আরেক দল মহাকাল নাট্যসম্প্রদায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর