শুক্রবার, ১০ জুলাই, ২০২০ ০০:০০ টা
ভার্চুয়াল আদালত

রবিবার থেকে আইন-জীবীদের প্রশিক্ষণ দেবে আইন মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

ভার্চুয়াল আদালত ব্যবস্থা নিয়ে আইনজীবীদের কারিগরি ও প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে অনলাইন প্রশিক্ষণের আয়োজন করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ। আইন মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড-এর কারিগরি সহায়তায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। আগামী রবিবার এ প্রশিক্ষণের উদ্বোধন করবেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ  বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১২ জুলাই থেকে ২৪ আগস্ট পর্যন্ত পর্যায়ক্রমে সারা দেশের সব জেলার সরকারি আইন কর্মকর্তা (জিপি-পিপি) ও সাধারণ আইনজীবীদের ‘ভার্চুয়াল আদালত পদ্ধতি ব্যবহারে দক্ষতা উন্নয়ন’ শীর্ষক এ অনলাইন প্রশিক্ষণ দেওয়া হবে। ১২ জুলাই ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদী জেলার আইনজীবীদের প্রশিক্ষণের মধ্যদিয়ে এ প্রশিক্ষণ কার্যক্রমের যাত্রা শুরু হবে। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক ওই দিন দুপুর ১২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করবেন।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সারা দেশে নিয়মিত আদালত বন্ধ হয়ে যায়। বিচারপ্রার্থীদের কথা বিবেচনা করে সরকার ভার্চুয়াল আদালত পদ্ধতি চালু করে। গত ৯ মে এ বিষয়ে জারি করা অধ্যাদেশ ৮ জুলাই বিল আকারে জাতীয় সংসদে পাস করা হয়েছে। অধ্যাদেশ জারির পর ১১ মে থেকে সারা দেশে ভার্চুয়াল আদালত কার্যক্রম শুরু হয়। অনেক আইনজীবীর ভার্চুয়াল আদালত পদ্ধতি সম্বন্ধে কারিগরি ও তথ্য-প্রযুক্তিগত সঠিক ধারণা না থাকায় এ প্রশিক্ষণের আয়োজন করেছে আইন মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর