শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৪ নভেম্বর, ২০২০ ০০:০০

গাড়ি পোড়ানো মামলা

আগাম জামিন বিএনপির ৮০ নেতা-কর্মীর

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বিভিন্ন স্থানে বাসে আগুন দিয়ে পোড়ানোর ঘটনায় করা মামলায় বিএনপির ৮০ নেতা-কর্মীর আগাম জামিন মঞ্জুর করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি হাবিবুল গণি ও বিচারপতি রিয়াজউদ্দিন খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেয়। জামিন আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মো. মাকসুদ উল্লাহ। আদালতে এদিন জামিন আবেদনের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলসহ অন্যান্য আইনজীবী। জামিনের বিষয়ে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, গত ১২ নভেম্বর ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের দিন রাজধানীর বিভিন্ন স্থানে বাস পোড়ানোর ঘটনায় আজ (গতকাল) ১০টি মামলায় আগাম জামিন নিতে হাই কোর্টে আসেন বিএনপির শতাধিক নেতা-কর্মী। এসব মামলায় বিএনপির ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকার ৮০ নেতা-কর্মীকে আগাম জামিন দেয় আদালত। আগামী ৫ জানুয়ারি পর্যন্ত জামিন দিয়ে ১২০ জনকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। সেই সঙ্গে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জামিননামা দাখিল করতে বলা হয়েছে। এর আগে, ১৮ নভেম্বর একই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায়সহ শতাধিক নেতা-কর্মীকে আগাম জামিন প্রদান করে হাই কোর্ট। এসব নেতা-কর্মীকে ৫ জানুয়ারি পর্যন্ত আগাম জামিন দিয়েছে আদালত। তাদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে।

গত ১২ নভেম্বর ঢাকা-১৮ নম্বর সংসদীয় আসনে উপনির্বাচনের দিন আচমকা ঢাকায় ১১টি যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এসব ঘটনায় মোট ১৪টি মামলা করে পুলিশ। আসামি করা হয় বিএনপি ও অঙ্গসংগঠনের পাঁচ শতাধিক নেতা-কর্মীকে। চলমান অভিযানে ইতিমধ্যে ৫০ জন গ্রেফতার হয়েছেন। তাদের মধ্যে ২৮ জনকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, রাজনীতির মাঠ গরম করার জন্যই অগ্নিসন্ত্রাসের ঘটনা ঘটানো হয়। গাড়ি পোড়ানোর দিন থেকেই জড়িতদের গ্রেফতারে মাঠে নামে সংশ্লিষ্ট থানা ও গোয়েন্দা পুলিশ। প্রথম দিন ঘটনাস্থল ও রাতের বেলায় অভিযান চালিয়ে অন্তত ২৮ জনকে গ্রেফতার করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর