রবিবার, ২৩ মে, ২০২১ ০০:০০ টা

টেকসই সড়কে উন্নত বিটুমিন চায় সরকার

রুহুল আমিন রাসেল

টেকসই সড়ক নির্মাণে উন্নতমানের বিটুমিনের নিশ্চয়তা চায় সরকার। এ লক্ষ্যে বিটুমিনের উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারক, মান নিয়ন্ত্রণকারী ও ব্যবহারকারী প্রতিষ্ঠান এবং জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের মধ্যে সমন্বয় করতে বলেছে সরকার। এই তথ্য উঠে এসেছে সরকার গঠিত বিটুমিনের গ্রেড নির্ধারণ কমিটির প্রতিবেদনে। এতে বলা হয়, দেশে ভালো মানের সড়কের জন্য প্রয়োজন উন্নতমানের বিটুমিন। সড়কের জন্য ভালো মানের বিটুমিনের বিকল্প নেই। তাই সঠিক মান নির্দিষ্টকরণের লক্ষ্যে পরীক্ষা-নিরীক্ষা করেই বিটুমিন ব্যবহারের সুপারিশ করেছে বিটুমিনের গ্রেড নির্ধারণ কমিটি। জানা গেছে, বিটুমিনের মান নিয়ন্ত্রণের লক্ষ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের পুরকৌশল বিভাগের সাবেক ডিন অধ্যাপক ড. মোহাম্মদ জাকারিয়াকে সভাপতি করে একটি ‘বিটুমিনের গ্রেড নির্ধারণ কমিটি’ গঠন করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর-এলজিইডি। কমিটি গত বছর ৯ মার্চ বিটুমিনের গ্রেড নির্ধারণের লক্ষ্যে সভা করেছে। ওই সভার কার্যবিবরণীতে ৪টি সিদ্ধান্তের কথা উল্লেখ করে বলা হয়- এক. বুয়েট কর্তৃক স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের জন্য তৈরি হওয়া রোড ডিজাইন স্ট্যান্ডার্ড অনুসরণ করে সড়ক উন্নয়ন ও মেরামত করা। দুই. ট্যারিফ ভলিউম বিবেচনায় এলজিইডির সড়কে ৬০ থেকে   ৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার করা। তিন. ট্যারিফ ভলিউমের ওপর ভিত্তি করে বিশেষ ক্ষেত্রে জাতীয় মহাসড়ক বা ন্যাশনাল হাইওয়ে, আঞ্চলিক মহাসড়ক বা রিজওনাল হাইওয়ে, বিমানবন্দর সড়ক, উপজেলা সড়ক ও অন্যান্য গুরুত্বপূর্ণ সড়কের জন্য ‘রোড ডিজাইন ও মিক্স ডিজাইন নিশ্চিত করে পারফরম্যান্স গ্রেড বিটুমিন ও পলিমার মোডিফাইড বিটুমিন ব্যবহার করা। চার. বিটুমিনের উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারক, মান নিয়ন্ত্রণকারী ও ব্যবহারকারী প্রতিষ্ঠান এবং জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের মধ্যে সমন্বয় সাধন করা। কার্যবিবরণীর তথ্যানুযায়ী, ওই সভায় বিটুমিনের গ্রেড নির্ধারণ কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ জাকারিয়া বলেন, বাংলাদেশে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে ৮০ থেকে ১০০ গ্রেডের বিটুমিন ব্যবহার করে টেকসই রাস্তা নির্মাণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। ফলে যারা দেশের সড়ক উন্নয়ন ও মেরামত করে থাকেন, তাদের একটি নির্দিষ্ট সিদ্ধান্তে আসতে হবে। উন্নয়নশীল ও উন্নত দেশে এখন কম গ্রেডের বিটুমিন ব্যবহার হয়ে থাকে। ভালো মানের সড়কের জন্য ভালো বিটুমিনের বিকল্প নেই। তাই বিটুমিনাস সড়কের দীর্ঘ স্থায়িত্বের লক্ষ্যে ৮০ থেকে ১০০ গ্রেডের পরিবর্তে ৬০ থেকে ৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার করা যেতে পারে।

বিটুমিনের গ্রেড নির্ধারণ কমিটির সভাপতি আরও বলেন, এলজিইডি বুয়েটের সহযোগিতায় একটি রোড ডিজাইন স্ট্যান্ডার্ড প্রস্তুত করেছে। এতে টেকসই সড়ক প্রস্তুতের জন্য এলজিইডির রাস্তায় ৬০ থেকে ৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার করার সুপারিশ করা হয়েছে। এই গ্রেডের বিটুমিন ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হলে, বিটুমিনের উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারক, মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ও এনবিআরকে নিয়ে মন্ত্রণালয় পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজন।

ওই সভায় বিটুমিনের গ্রেড নির্ধারণ কমিটির সদস্য সচিব ও এলজিইডির তৎকালীন প্রধান প্রকৌশলী মো. মতিয়ার রহমান বলেন, এলজিইডি জাতীয় বার্ষিক উন্নয়ন কর্মসূচির প্রায় ৭ থেকে ৮ শতাংশ অর্থ ব্যয় করে। এর প্রায় ৫০ শতাংশ অর্থ দিয়ে গ্রামীণ সড়ক উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ কাজ করা হয়, যেখানে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিটুমিনের প্রয়োজন হয়। ইতিমধ্যে মানসম্পন্ন বিটুমিন সরবরাহের জন্য চাহিদার কথা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসিকে জানানো হয়েছে। কোন গ্রেডের বিটুমিন কোন ধরনের রাস্তায় ব্যবহার উপযোগী তা নিরূপণের লক্ষ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। সড়কের সঠিক মান নিশ্চিতের লক্ষ্যে ৬০ থেকে ৭০ গ্রেডের বিটুমিন ব্যবহার করার ওপর জোর দেওয়া হচ্ছে।

বিটুমিন আমদানিকারকদের হাতে দেশ কেন জিম্মি

বিটুমিনের রাস্তা নির্মাণে নিবিড় নজরদারি চাই

বিটুমিনের সড়ক নির্মাণে অনিয়ম-দুর্নীতি হচ্ছে

সর্বশেষ খবর