মঙ্গলবার, ২২ জুন, ২০২১ ০০:০০ টা

ফেসবুকে নকল বিজ্ঞাপন ধ্বংস করছে সত্যিকারের রূপকথার গল্পকে

প্রতিদিন ডেস্ক

রবিন রাইট স্টেইনলেস স্টিলের তার দিয়ে অসাধারণ সব ভাস্কর্য তৈরি করেন যার বেশির ভাগই কল্পনার পরীদের আদলে। এ ভাস্কর অনলাইনে লাখ লাখ মানুষের প্রশংসা কুড়িয়েছে নান্দনিক এসব ভাস্কর্যের জন্য। রবিনের ভাস্কর্যের তোলা ভূরি ভূরি ছবি ফেসবুকে আছে বিজ্ঞাপন হিসেবে। ছবি আছে তার নিজেরও। তবে সত্যিটা হলো, রবিন রাইট ফেসবুকে বিজ্ঞাপন দেন না। রবিন রাইটের নিজস্ব ওয়েবসাইট আছে। সেখান থেকেই দুষ্কৃতকারীরা রবিন রাইটের তৈরি ভাস্কর্যের ছবি চুরি করে ফেসবুক ও অ্যামাজনে বিজ্ঞাপন দিচ্ছে। খবর বিবিসির।

বাগান সাজাতে রবিনের হাতে গড়া ভাস্কর্যের ব্যাপক চাহিদা রয়েছে বিশ্বব্যাপী। তার সুযোগ নিয়েছে সাইবার দুর্বৃত্তরা। প্রতিদিন, প্রতি মুহূর্তে তারা ফেসবুকে রবিনের তৈরি ভাস্কর্যের ছবি পোস্ট করে বিজ্ঞাপন দিচ্ছে। ফেসবুক ব্যবহারকারীদের লক্ষ্য করে দেওয়া ভুয়া এসব বিজ্ঞাপনে ভাস্কর্য ক্রয় করতে অন্য ওয়েবসাইটের ঠিকানা দেওয়া হয়। অর্থের বিনিময়ে কোনো ক্রেতা কিছুই পান না, আবার কেউ কেউ নিম্নমানের, প্লাস্টিকের ভাস্কর্য হাতে পান। এর মানে হলো রবিনের এই ক্ষুদ্র কিন্তু সফল এই পারিবারিক ব্যবসার ফায়দা লুটছে দুষ্কৃতকারীরা। কিন্তু বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা এসব অপরাধীর শাস্তির মুখোমুখি করতে রবিনের কিছুই করার নেই। 

রেডিও ফোরকে দেওয়া সাক্ষাৎকারে রবিন জানান, ফেসবুকে তার তৈরি ভাস্কর্যের ভুয়া বিজ্ঞাপনের সংখ্যা অনেক। রবিন বলেন, আমি তিন সপ্তাহ ধরে ঘুমাইনি। প্রত্যেকটা সময় কেউ না কেউ ভুয়া বিজ্ঞাপনের খোঁজ দিয়েছে। ওয়েবসাইটে গিয়ে এসব দুর্বৃত্তপনা দেখে আপনি খুবই কষ্ট পাবেন। ভাস্কর্যের ছবি দেখার পর মানুষের আগ্রহ তৈরি হয়, যা আমাদের ব্যবসার জন্য লাভজনক। কিন্তু ভুয়া বিজ্ঞাপনের এই কেলেঙ্কারির কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। এক দশক আগে রবিন রাইট ‘ফ্যান্টাসিওয়্যার’ নামে তার ওই প্রতিষ্ঠানটি শখের বশে চালু করেন। স্টিলের তার দিয়ে তৈরি পরীর কিছু ভাস্কর্য তিনি স্থানীয়ভাবে বিক্রিও করেছিলেন। পরে গ্রামের মেলায় কিছু ভাস্কর্য রাখার পর সাড়া পড়ে যায়। ইংল্যান্ডের স্টোক-অন-ট্রেন্টের ট্রেনথাম বাগানে রবিনের তৈরি বেশ কিছু পরীর ভাস্কর্য রাখা হয়। পরে সেখানে পর্যটকদের ভিড় লেগে যাওয়ায় আরও অর্ডার আসে রবিনের কাছে। সেই বাগানে রাখা রবিনের ভাস্কর্যের ছবি অনলাইনে ভাইরাল হয়ে গেলে ফুলে-ফেঁপে ওঠে রবিনের ব্যবসা। তার বানানো স্টিলের পরীর ভক্তের সংখ্যাও বেড়ে যায়। ১৫ হাজার পাউন্ডে ভাস্কর্য বিক্রি করেন রবিন। কিন্তু ফেসবুকের ভুয়া বিজ্ঞাপনে আরও কম দামে ভাস্কর্য বিক্রির প্রস্তাব দেন দুষ্কৃতকারীরা। অ্যামাজনেও রবিনের ভাস্কর্যের ভুয়া বিজ্ঞাপন আছে।

ভুয়া বিজ্ঞাপন বন্ধে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছেন রবিন। ফেসবুক সবগুলো বিজ্ঞাপনের বিষয়ে রিপোর্ট করতে বলেছে। কিন্তু এসব বিজ্ঞাপন সংখ্যায় প্রচুর হওয়ায় রবিনের জন্য তা করা অসম্ভব। রবিন বলেন, আমাকে গাছের প্রতিটি পাতার জন্য রিপোর্ট করতে বলেছে। কিন্তু আমাকে পুরো একটা জঙ্গলের বিরুদ্ধে রিপোর্ট করতে হবে। যা আমার জন্য কঠিন।

বিজ্ঞাপনের জন্য মোটা অঙ্কের অর্থ পায় ফেসবুক। রবিনের মতে, ভুয়া বিজ্ঞাপন বন্ধে ফেসবুক কার্যকর পদক্ষেপ গ্রহণ করে না। ভুয়া বিজ্ঞাপন দিতে নিরুৎসাহিতও করে না। বিজ্ঞাপনগুলো রবিনের নয়, তা জেনেও ফেসবুক কর্তৃপক্ষ নিজে থেকে ভুয়া বিজ্ঞাপনগুলো সরিয়ে নেয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর