শনিবার, ৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ছয় দিনেই দেড় হাজার মৃত্যু

২৪ ঘণ্টায় ২৪৮ প্রাণহানি, শনাক্ত ১২ হাজার ৬০৬

নিজস্ব প্রতিবেদক

ছয় দিনেই দেড় হাজার মৃত্যু

করোনার ডেল্টা ধরনের দাপটে চলতি আগস্টের ছয় দিনেই প্রায় দেড় হাজার মানুষের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৪৮ জন। এ নিয়ে টানা ১৩ দিন দুই শতাধিক মৃত্যুর খবর এলো। ২৪৮ জনকে নিয়ে গতকাল করোনায় মোট মৃত্যু ছাড়িয়ে গেছে ২২ হাজার। গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২ হাজার ৬০৬ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে নমুনা পরীক্ষায় আগের দিনের চেয়ে শনাক্তের হার কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৪৮ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ৬০৬ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। শনাক্তের হার ২৬.২৫ শতাংশ, যা আগের দিনের চেয়ে দশমিক ৮৭ শতাংশ কম। গতকাল পর্যন্ত দেশে মোট ১৩ লাখ ৩৫ হাজার ২৬০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ২২ হাজার ১৫০ জন। সুস্থ হয়েছেন ১১ লাখ ৭২ হাজার ৪৩৭ জন। গতকাল চিকিৎসাধীন ছিলেন ১ লাখ ৪০ হাজার ৬৭৩ জন।

দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণ শুরুর পর থেকে সংকটাপন্ন রোগী হু হু করে বাড়তে শুরু করেছে। বেড়েছে অক্সিজেন ও আইসিইউ চাহিদা।

হাসপাতালগুলোয় উপচে পড়ছে রোগী। গতকালও দেশের ১৫টি কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে শয্যার চেয়ে অতিরিক্ত রোগী ভর্তি ছিল। বেড়েছে মৃত্যু। গত জুন থেকে টানা বাড়ছে মৃত্যু। ৭ জুলাই প্রথম দুই শর কোটা পার হয় দৈনিক মৃত্যু। এর পর থেকে এক দিনে মৃত্যুর সংখ্যা দুই শর আশপাশেই রয়েছে। গত ২৫ জুলাই থেকে টানা দুই শতাধিক মৃত্যু হচ্ছে প্রতিদিন। গত জুলাই মাসে প্রাণ হারান ৬ হাজার ১৮২ জন, যা পূর্বের যে কোনো মাসের চেয়ে বেশি। আর আগস্টের ছয় দিনেই মারা গেছেন ১ হাজার ৪৬৫ জন। গত ৫ আগস্ট রেকর্ড ২৬৪ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১৩৮ জন ছিলেন পুরুষ ও ১১০ জন নারী। ২৪২ জন হাসপাতালে ও ছয়জন বাড়িতে মারা গেছেন। ঢাকাকে ছাড়িয়ে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৫ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এ ছাড়া ৬৯ জন ঢাকা, ১৬ জন রাজশাহী, ৩৬ জন খুলনা, ২০ জন বরিশাল, ১৬ জন সিলেট, আটজন রংপুর ও আটজন ময়মনসিংহ বিভাগে মারা গেছেন। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১২৮ জন ছিলেন ষাটোর্ধ্ব, ৬২ জন পঞ্চাশোর্ধ্ব, ৩২ জন চল্লিশোর্ধ্ব, ১৯ জন ত্রিশোর্ধ্ব ও সাতজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে।