বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বিয়ে করায় চাকরি হারালেন দম্পতি!

সাভার (ঢাকা) প্রতিনিধি

পরিবারের সম্মতি নিয়ে বিয়ে করলেও চাকরি হারালেন পোশাকশ্রমিক নবদম্পতি মোমিনুল ইসলাম শামীম ও লিমা আক্তার। আশুলিয়ার নরসিংহপুর নিট এশিয়া লিমিটেড নামে পোশাক কারখানায় কাজ করতেন তারা।

শামীম কারখানার সুপারভাইজার হিসেবে আট বছর আর লিমা চার মাস ধরে কাজ করছেন। দুজনেরই বাড়ি রংপুর।

গতকাল সকালে তারা জানান, ১৭ সেপ্টেম্বর নিট এশিয়া কারখানাটির পাশেই তাদের বাসস্থানে বিয়ে সম্পন্ন হয়। পরদিন সকালে কারখানায় গেলে কাজ থেকে ডেকে নিয়ে তাদের চাকরি ছেড়ে দিতে বলা হয়। তারা চাকরি ছাড়তে অস্বীকার করেন।

শামীম বলেন, ‘আমরা দুজন বিয়ে করেছি। এটা কি আমাদের অপরাধ? বিয়ের পরদিন নিয়মমতো দুজন কারখানায় যাওয়ার একটু পরই আমাদের অ্যাডমিন (প্রশাসন বিভাগ) কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানে নানাভাবে আমাদের অপমান করা হয়। দুজনকেই চাকরি ছাড়তে বলা হয়। আমরা কেউ পদত্যাগপত্রে স্বাক্ষর করিনি। তবে আমাদের পরিচয়পত্রগুলো (আইডি কার্ড) রেখে দেওয়া হয়।’ তিনি আরও বলেন, ‘দীর্ঘ আট বছর আমি এ কারখানায় কাজ করছি। কখনো কর্তৃপক্ষ আমার কাজের সমস্যা ধরতে পারেননি। হঠাৎ শুক্রবার বিয়ে করার পর আমাকে ও লিমাকে ডেকে চাকরি ছাড়তে বলা হয়। আমাদের দুজনের যা পাওনা তার কিছুই দেওয়া হয়নি।’ লিমা আক্তার বলেন, ‘চার মাস কারখানায় সহকারী অপারেটর হিসেবে কাজ করছি। কখনো শুনিনি যে বিয়ে করলে আর চাকরি করা যায় না! আমরা এক অফিসের দুজন বিয়ে করেছি, এতে তো অফিসের খুশি থাকার কথা। উল্টো আমাদের বের করে দেওয়া হলো কারখানা থেকে!’ এসব বিষয়ে নিট এশিয়া কারখানার প্রশাসন বিভাগের কর্মকর্তা মো. সাজ্জাদ বলেন, ‘শামীম আগেও একটি বিয়ে করেছিলেন। তার কারণে কারখানার কর্মপরিবেশ নষ্ট হয়েছে। মূলত তিনি একজন সুপারভাইজার। তিনি তার দায়িত্বে থাকা শ্রমিককে কী করে বিয়ে করেন? এ কারণে তাকে ও তার বর্তমান স্ত্রী লিমাকে চাকরি ছাড়তে বলা হয়েছে। কিন্তু তারা তা না করে উল্টো রাগ করে কারখানা থেকে বেব হয়ে গেছেন।’ এ বিষয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি ফরিদুল ইসলাম বলেন, ‘একজন ব্যক্তি কাকে বিয়ে করবেন, কখন বিয়ে করবেন তা তার নিজস্ব বিষয়। এ কারণে তাদের চাকরিচ্যুত করলে অন্যায় হবে।’

সর্বশেষ খবর