মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভাবধারার গানে মাতল শ্রোতারা

সাংস্কৃতিক প্রতিবেদক

ভাবধারার গানে মাতল শ্রোতারা

সংগীতের সাধক আবদুল খালেক দেওয়ান স্মরণে ঢাকার বাইরে ৪৯টি সংগীতাসর শেষে রাজধানীতে প্রথম ও সংগঠনের ৫০তম সংগীতাসরের আয়োজন করে দরবার-এ খালেক দেওয়ান নামের সংগঠন। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র  মিলনায়তনে অনুষ্ঠিত হয় সুরের এ আসর।

অনুষ্ঠানের শুরুতেই খালেক দেওয়ানের জীবনীভিত্তিক একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর কথামালায় তাকে স্মরণ করেন আয়োজকরা। আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন লোকশিল্পী কিরণচন্দ্র রায়, লোক গবেষক ড. সাইমন যাকারিয়া ও ড. রেজোয়ান আলী। অনুষ্ঠানে আবদুল খালেক দেওয়ানের জীবন ও কর্ম নিয়ে প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক কানিজ বাশার।

আলোচনা পর্ব শেষে অতিথিদের ক্রেস্ট প্রদান করে সম্মাননা জানায় দরবার-এ খালেক দেওয়ান।

সবশেষে সুরের আসরে সংগীত পরিবেশন করেন আরিফ দেওয়ান, কাজল দেওয়ান, আক্কাস দেওয়ান, উজ্জ্বল দেওয়ান, পাগল মনির  দেওয়ান, পাগল জাকির দেওয়ান, বাবলী দেওয়ান, আবদুল হাই দেওয়ান, নয়ন দেওয়ান, রবি দেওয়ান, রোজিনা দেওয়ান, ঝুলন দেওয়ান, স্বপ্না ও শুভ দেওয়ান।

জাদুঘরেশেখ রাসেলের গল্প শীর্ষক সেমিনার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে ‘শেখ রাসেলের গল্প’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করে জাতীয় জাদুঘর। গতকাল জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. জেবউননেছা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর