মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

তৃতীয় ধাপের ইউপি ভোটে আজ মনোনয়নপত্র জমার শেষ সময়

আজ সপ্তম ধাপের পৌরসভা ও সিরাজগঞ্জ-৬ আসনে ভোট গ্রহণ

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় ধাপের ইউপি ভোটে আজ মনোনয়নপত্র জমার শেষ সময়

সপ্তম ধাপে ৯ পৌরসভায় এবং সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ হবে আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে। অন্যদিকে তৃতীয় ধাপে দেশের ১০০৭টি ইউনিয়ন পরিষদ এবং অষ্টম  ধাপে ১০ পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে আজ। ইউপি ও পৌরসভা নির্বাচনে প্রার্থী হতে আগ্রহীরা আজ বিকাল ৫টা পর্যন্ত সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। তফসিল অনুযায়ী- তৃতীয় ধাপের ইউপি ও ১০ পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের সময় আজ শেষ হচ্ছে। মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোট গ্রহণ হবে ২৮ নভেম্বর। এদিকে বিভিন্ন ইউপিতে মনোনয়নপত্র দাখিলে বাধা দেওয়ার অভিযোগ আসছে নির্বাচন কমিশনের কাছে। নির্বাচন কমিশন এ বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের বিশেষ নির্দেশনা দিয়েছে।  দেশজুড়ে ১১ নভেম্বর আবারও শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। তৃতীয় ধাপের ১০০৭ ইউপিতে ভোট হবে ২৮ নভেম্বর। ভোটের সময় যত ঘনিয়ে আসছে, উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী মাঠ। সংঘাত-সহিংসতার ঘটনা ঘটছে। দলীয় মনোনয়নবঞ্চিতরা নির্বাচনী এলাকায় উত্তাপ ছড়াচ্ছেন। দলীয় প্রার্থিতা নিয়ে নানা বিশৃঙ্খলা হচ্ছে। বেশ কিছু এলাকায় ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী বদলের ঘটনাও ঘটেছে। ইসির কর্মকর্তারা বলছেন, মনোনয়নপত্র দাখিল, প্রত্যাহার ও প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আপিলসহ ভোট গ্রহণের অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য সাপ্তাহিক/সরকারি ছুটির দিনেও সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অফিস খোলা রাখার বিশেষ নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

আজকের মধ্যে পোস্টার অপসারণের নির্দেশনা : দেশব্যাপী ১০০৭ ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ জন্য সংশ্লিষ্ট প্রার্থীদের নিজ দায়িত্বে পোস্টার, দেয়াল লিখনসহ অন্যান্য নির্বাচনী প্রচারসামগ্রী আজ ২ নভেম্বরের মধ্যে সরিয়ে নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া ২ নভেম্বরের পর কোনো এলাকায় প্রার্থীদের নামে পোস্টার, দেয়াল লিখন পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তাদের ছবি তুলে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। পরে মনোনয়নপত্র দাখিল শেষে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশনাও দিয়েছে ইসি।

আজ সিরাজগঞ্জ-৬ ও ৯ পৌরসভায় ভোট : সপ্তম ধাপে ৯ পৌরসভা এবং সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ হবে আজ। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ভোট গ্রহণ চলবে। একই দিনে কুমিল্লা সিটির ৫ নম্বর সাধারণ ওয়ার্ডে, ৫ পৌরসভায় বিভিন্ন ওয়ার্ডে উপনির্বাচন হবে। এ ছাড়া চার ইউপিতে সাধারণ নির্বাচন হবে আজ। এ নির্বাচনের সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনী পরিবেশ বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে রয়েছেন। সিরাজগঞ্জ-৬ আসনে উপনির্বাচনে তিনজন প্রার্থী প্রতিদ্ধন্ধিতা করছেন। এ ছাড়া খাগড়াছড়ির রামগড় ও ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় মেয়র বিনা প্রতিদ্ধন্ধিতায় নির্বাচিত হয়েছেন। সিরাজগঞ্জ-৬ উপনির্বাচন এবং পৌর নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। ভোট কেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকাগুলোতে বিজিবি, পুলিশ ও আনসার মোতায়েন করা হয়েছে। এ ছাড়া মোবাইল টিম এলাকায় টহল দিচ্ছে এবং স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

আজ যে পৌরসভার ভোট : নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া। সিরাজগঞ্জ-৬ ও ৯ পৌরসভায় ইভিএমে ভোট হবে। গত ২৯ অক্টোবর এ ধাপে ১০টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। তবে আইনি জটিলতায় একটি পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে।

সর্বশেষ খবর