বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তমের ৮৬তম জন্মবার্ষিকী আজ। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

এ উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল পৃথক বাণী দিয়েছেন। বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি নেওয়া হয়েছে।

আজ ঢাকাসহ দেশের প্রতিটি এলাকায় বিএনপি ও অঙ্গসংগঠনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, রাজধানীর শেরেবাংলানগরে জিয়ার সমাধিতে দলের নেতা-কর্মীরা ফাতিহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। এরই মধ্যে পোস্টার ও ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের প্রধান হিসেবে জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে অসহযোগ আন্দোলনরত বাঙালির ওপর পাকিস্তান সেনাবাহিনী একযোগে আক্রমণ চালালে শুরু হয় মুক্তিযুদ্ধ। ২৭ মার্চ সন্ধ্যায় চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে অষ্টম বেঙ্গল রেজিমেন্টের উপ-অধিনায়ক মেজর জিয়াউর রহমান বঙ্গবন্ধুর পক্ষে মুক্তিযুদ্ধের ঘোষণা দেন। দেশ স্বাধীনের পর তিনি বাংলাদেশ সেনাবাহিনীর উপ-প্রধান নিযুক্ত হন। ১৯৭৫ সালের ৭ নভেম্বর রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন তিনি। পরে বাংলাদেশি জাতীয়তাবাদের নতুন দর্শনের ভিত্তিতে গঠন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ১৯৮১ সালের ৩০ মে গভীর রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনা সদস্যের গুলিতে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

দুই দিনের কর্মসূচি : জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ সকাল ৬টায় কেন্দ্রসহ সারা দেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন, বেলা ১১টায় শেরেবাংলানগরে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ এবং বেলা ২টায় রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা। একই দিন নয়াপল্টনে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ও আগামীকাল বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হবে।

 

 

সর্বশেষ খবর