সোমবার, ১৩ জুন, ২০২২ ০০:০০ টা

স্মৃতিচারণা ও আলোচনায় স্মরণ আবদুল গাফ্‌ফার চৌধুরীকে

সাংস্কৃতিক প্রতিবেদক

স্মৃতিচারণা ও আলোচনায় স্মরণ আবদুল গাফ্‌ফার চৌধুরীকে

স্মৃতিচারণা ও আলোচনায় প্রয়াত কলামিস্ট আবদুল গাফ্‌ফার চৌধুরীকে স্মরণ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। গতকাল সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে গাফ্ফার চৌধুরীকে নিয়ে স্মৃতিচারণা করেন সংসদ সদস্য অ্যারমা দত্ত, তার কাজ নিয়ে মূল্যায়ন করেন অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। সভাপতিত্ব করেন উপাচার্য ড. মো. মশিউর রহমান। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ। ধন্যবাদ জ্ঞাপন করেন ট্রেজারার আবদুস সালাম হাওলাদার। অনুষ্ঠানের শুরুতেই গাফ্ফার চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। এরপর শিল্পীরা গাফ্ফার চৌধুরী রচিত অমর একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গেয়ে শোনান।

দীপু মনি বলেন, মাতৃভাষার প্রতি ভালোবাসা প্রকাশ করতে গেলে তার গানের কাছে আমাদের চিরকাল আশ্রয় নিতে হবে। এ গান বাংলা ভাষাভাষী সবাইকে এক মোহনায় এনে দাঁড় করিয়ে দেয়। তিনি ছিলেন অসাম্প্রদায়িক, গণতন্ত্রমনা মানুষ। অপ্রিয় হলেও সত্য বলতে তিনি কখনো দ্বিধা করেননি। তিনি বিদেশে বসবাস করলেও মন পড়ে থাকত বাংলাদেশে। মুক্তিযুদ্ধের গল্প সংকলন ‘আকাশে অনেক মুখ’ : প্রকাশ হয়েছে কথাসাহিত্যিক বাদল সৈয়দের মুক্তিযুদ্ধের গল্প সংকলন ‘আকাশে অনেক মুখ’। গতকাল সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘর প্রাঙ্গণে বইটির মোড়ক উন্মোচন করেন লেখক মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, আমরা সবসময় বলে থাকি, আমাদের মুক্তিযুদ্ধ ছিল একটি জনযুদ্ধ। এটি স্রেফ কথার কথা নয়। দেশের সব শ্রেণি-পেশার মানুষ, গ্রাম-শহর নারী, পুরুষ ধর্ম-সম্প্রদায় নির্বিশেষে, সেদিন যার যার অবস্থান থেকে এই যুদ্ধে অংশ নিয়েছিল। স্বাধীনতার জন্য অপরিসীম ত্যাগ স্বীকার করেছে। সবাই মুক্তিবাহিনীতে নাম লিখিয়ে যুদ্ধ করেননি। এমনকি শত্রুর সহযোগীর ছদ্মাবরণেও কেউ কেউ দেশমাতৃকার মুক্তির লড়াইয়ে অংশ নিয়েছেন। আমাদের মুক্তিযুদ্ধের এই বহুমাত্রিক চরিত্রটিই ফুটে উঠেছে এ বইয়ের গল্পগুলোর মধ্য দিয়ে।

সর্বশেষ খবর