বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
যানজটে নাকাল রাজধানী

বকেয়া দাবিতে বিক্ষোভ পোশাক শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক

বকেয়া দাবিতে বিক্ষোভ পোশাক শ্রমিকদের

বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানা বন্ধের প্রতিবাদে গতকাল কমলাপুর-আরামবাগ সড়ক অবরোধ করে বিক্ষোভ গার্মেন্ট শ্রমিকদের -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর আরামবাগ মোড় অবরোধ করে গতকাল বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা। এ সময় তারা কারখানা মালিকের কাছে পাঁচ দফা দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো- নোটিস পে-বাবদ চারটি বেসিক, সার্ভিস বেনিফিট বাবদ প্রতিবছরের জন্য একটি করে বেসিক, বার্ষিক ও মাতৃত্বকালীন ছুটির টাকা এবং দুটি ঈদ বোনাস। এসব দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এদিকে সড়কে শ্রমিকদের অবস্থানের কারণে ওই এলাকাসহ মতিঝিলের প্রতিটি পয়েন্ট বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় তীব্র যানজটের। যাত্রীরা বাধ্য হয়ে হেঁটে নিজ নিজ গন্তব্যে পৌঁছেন। চরম ভোগান্তিতে পড়েন কমলাপুর রেলওয়ে স্টেশনের যাত্রীরা। লাগেজ-ব্যাগ হাতে নিয়েই চলাচল করতে হয় তাদের। গতকাল সকাল ৮টায় হাজারো শ্রমিক বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

কমলাপুরের অলিও অ্যাপারেন্স লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা জানিয়েছেন, তাদের বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটি রাজধানীর উত্তরখানে স্থানান্তর করা হচ্ছে। কারখানায় প্রায় ২ হাজার শ্রমিক কাজ করতেন। আন্দোলনকারীরা বলেছেন, কারখানা স্থানান্তর হতেই পারে তবে পাওনা পরিশোধ করতে হবে। কেউ নতুন জায়গায় গেলে যাবে, না গেলে অন্য কারখানায় কাজ করবে। তারা বকেয়া বেতনসহ সব পাওনার দাবিতে সকাল থেকে অবস্থান করছেন।

অপারেটর শিউলি জানান, প্রতিদিনের মতো সকালে কাজে এসে দেখেন কারখানায় তালা ঝুলছে। তারা জানতে পারেন- কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের আগে কোনো নোটিস দেওয়া হয়নি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল ট্রাফিক জোনের সহকারী কমিশনার (এসি) এসএম বজলুর রশীদ বলেন, সকাল থেকে ৪০০-৫০০ গার্মেন্টকর্মী সড়ক অবরোধ করায় মতিঝিলের প্রতিটি পয়েন্ট বন্ধ হয়ে যায়। গার্মেন্ট কর্তৃপক্ষের সঙ্গে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনা করেছেন। শিগগিরই বিষয়টি সমাধান হবে বলেও আশা ব্যক্ত করেন তিনি।

সর্বশেষ খবর