বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ট্যাক্স ফাঁকিতে ট্রাম্পের দুই কোম্পানি দোষী

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী হওয়ার ঘোষণা দেওয়ার সপ্তাহখানেক পর সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুই কোম্পানিকে ট্যাক্স ফাঁকির জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

বাংলাদেশি বংশোদ্ভূত অ্যাটর্নি ইমরান আহমেদের তদন্তে উদ্ঘাটিত হয়েছে নিউইয়র্কে ট্রাম্পের  দুটি কোম্পানির টানা ১৫ বছরের ট্যাক্স ফাঁকির ঘটনাবলি। এ মামলায় গতকাল ট্রাম্পের দুই কোম্পানিকে দোষী সাব্যস্ত করেছে ম্যানহাটনে নিউইয়র্ক স্টেট সুপ্রিম কোর্টের জুরিবোর্ড। ট্রাম্পের মালিকানাধীন এ কোম্পানি দুটি হলো ‘দ্য ট্রাম্প করপোরেশন’ ও ‘ট্রাম্প প্যারোল করপোরেশন’। জানা গেছে, ১৩ বছর ধরে নানা কৌশলে মোটা অঙ্কের ট্যাক্স ফাঁকি দেয় কোম্পানি দুটি। আদালতে বিষয়টি প্রমাণিত হয়েছে। ব্যবসায় আয়-ব্যয়ের তথ্য গোপন করে ট্যাক্স ফাঁকি দেওয়া হয়েছে।

 প্রসঙ্গত, এ রায় অনুযায়ী ব্যক্তি ট্রাম্পকে শাস্তি প্রদানের সুযোগ না থাকলেও কোম্পানি দুটির অস্তিত্ব বিলীন হয়ে যাবে। কারণ এজন্য জরিমানা করা হচ্ছে দেড় মিলিয়ন ডলারের মতো। কোম্পানি পরিচালনার দায়িত্বে থাকা শীর্ষ দুই কর্মকর্তাকেও পরবর্তীতে ক্রিমিনাল কোর্টে সোপর্দ করা হতে পারে। সামনের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী হওয়ার ঘোষণা দেওয়ার পরই ট্রাম্প-কোম্পানিকে দোষী সাব্যস্ত করা হলো। এরই মধ্যে ট্রাম্পের গত ছয় বছরের ট্যাক্স রিটার্নের বিস্তারিত তথ্য আইআরএস থেকে কংগ্রেসে সাবমিট করা হয়েছে। সেখানেও ট্যাক্স ফাঁকির গুরুতর অভিযোগ রয়েছে বলে ডেমোক্র্যাটরা তদন্তে নেমেছেন।

সর্বশেষ খবর