বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ডলার বিক্রির রেট আরও ১ টাকা বাড়ল

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরের জুলাই থেকে এ পর্যন্ত ১০ বার ডলারের দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। সর্বশেষ গত সোমবার কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে ডলার বিক্রির দর ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ  ব্যাংক। ডলারের রেট ৯৮ থেকে বাড়িয়ে ৯৯ টাকা করা হয়েছে বলে জানা গেছে। এর আগে গত নভেম্বরে রিজার্ভ থেকে ডলার বিক্রির রেট ১ টাকা বাড়িয়ে ৯৮ টাকা করা হয়েছিল। গত ১২ অক্টোবর ডলারের রেট ৯৬ থেকে বাড়িয়ে ৯৭ টাকা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। সরকারি একটি ব্যাংকের ট্রেজারি বিভাগের এক কর্মকর্তা বলেন, ‘গত দুই সপ্তাহের বেশি সময় ধরে আমরা কেন্দ্রীয় ব্যাংক থেকে ৯৮ টাকা করে ডলার সংগ্রহ করেছিলাম। তবে সোমবার সেটি বাড়িয়ে ৯৯ টাকা করা হয়েছে। মঙ্গলবার এই রেটে প্রায় ১০ মিলিয়ন ডলার কেনা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে।’ কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, চলতি অর্থবছরে এ পর্যন্ত প্রায় ৫ মাসে রিজার্ভ থেকে ৬.৬০ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছে। মঙ্গলবার দিনশেষে রিজার্ভ দাঁড়িয়েছে প্রায় ৩৩.৯৮ বিলিয়ন ডলার।

 ২০২১-২২ অর্থবছরে রিজার্ভ থেকে ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করা হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ডলার বিক্রির এই রেটটিকে বলছে ‘বাংলাদেশ ব্যাংকের সেলিং রেট’। যে ১ টাকা বাড়ানো হয়েছে সেটিকে বলা হচ্ছে বাজারের সঙ্গে ‘এডজাস্টমেন্ট’। এর আগে কেন্দ্রীয় ব্যাংকের সেলিং রেট বাড়লে সেটিকে ‘টাকার অবমূল্যায়ন; বলে ধরা হতো। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, কেন্দ্রীয় ব্যাংক যখন রিজার্ভ থেকে ডলার বিক্রির ক্ষেত্রে দাম বাড়িয়ে দেয় সেটি একরকম মুদ্রার অবমূল্যায়নই।

এর আগে, বাংলাদেশ ব্যাংক যে দামে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করত সেটিকে ‘ইন্টারব্যাংক এক্সচেঞ্জ রেট’ নামে অভিহিত করা হতো। স্বাভাবিক অবস্থায় এই দামেই ব্যাংকগুলো নিজেদের মধ্যে ডলার কেনাবেচা করত। তবে চলমান ডলার সংকটের কারণে বাজারে ডলারের দাম অনেক বেশি বেড়ে যাওয়ায় এই রেটটি একরকম অকার্যকর হয়ে যায়। ফলে বন্ধ হয়ে যায় ব্যাংকগুলোর নিজেদের মধ্যে লেনদেন। এ অবস্থায় কেন্দ্রীয় ব্যাংক মুদ্রার অবমূল্যায়ন করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটের সর্বশেষ তথ্য অনুযায়ী ৫ ডিসেম্বর ব্যাংকগুলো নিজেদের মধ্যে সর্বনিম্ন ১০২.৬৯ টাকা থেকে সর্বোচ্চ ১০৭ টাকা রেটে ডলার কেনাবেচা করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর