শনিবার, ১৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

টব ছাড়াই ছাদে ফুলবাগান

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

টব ছাড়াই ছাদে ফুলবাগান

টব ছাড়াই ফুলের বাগান গড়ে তোলা হয়েছে সৈয়দপুর পৌরসভার পরিত্যক্ত ভবনের ছাদে। ফুল চাষে ব্যবহার করা হয়নি কোনো পোড়ামাটি বা সিমেন্ট, বালুর তৈরির ওজনদার টব। এ ফুলবাগানে ফুল গাছের সঙ্গে পুষ্টিকর ফলের গাছও লাগানো হয়েছে। ২১ প্রজাতির ৩ শতাধিক ফুল গাছ রয়েছে ওই ছাদবাগানে।

এসব ফুল গাছের নাম- ডান্টাস, ফেলিস, স্টার, ব্যারেনডুনা, ইন্টার হেনা, সিলভিয়া,             হাইব্রিড গ্যাদা, চন্দ্রমল্লিকা, স্যালোসিয়া, চায়নিজ গ্যাদা, পুত্তলিকা, গোলাপ, ডালিয়া, পাতাবাহার, বোটাম, কসমল, নীলকণ্ঠ ও বিস্কুট ফুল। বিশেষ করে বিভিন্ন রঙের ডান্টাস, বোটাম ও বিস্কুট ফুল বাড়তি সৌন্দর্য বৃদ্ধি করেছে বাগানটির। ফুল গাছ ছাড়াও বেদানা, পেয়ারা, কাগজি লেবু, মাল্টা ও ড্রাগন ফলের গাছ রয়েছে এ বাগানে।

ছাদ ফুলবাগানের মালী আসাদুল ইসলাম জানান, পরিত্যক্ত ভবনের ছাদে পোড়ামাটি বা সিমেন্ট-বালুর তৈরি টব আকারে যেমন বড় তেমনি অনেক ওজনের হয়। এতে ফুল গাছ লাগালে দিতে হবে মাটি। ফলে টবের ওজন অনেক গুণ বেড়ে যায়। চরম ঝুঁকিতে থাকবে ভবনের ছাদ। তাই তিনি পরিবেশবান্ধব পরিত্যক্ত পিপি পলিব্যাগ ব্যবহার করেছেন টবের বিকল্প হিসেবে। এর ফলে ফুল গাছ যেমন বেড়ে ওঠে, তেমনি পুষ্টও হয়।

ফুল গাছের খাদ্য হিসেবে তিনি ব্যবহার করেন ইউরিয়া, ফসফেট, পটাশ, হাড়ের গুঁড়া, ড্যাব, খইল, চা পাতা, গোবর সার, কাঠের গুঁড়া। গাছকে পোকামাকড়মুক্ত রাখতে কীটনাশক ব্যবহার করেন। আর ফুল গাছকে পূর্ণভাবে পুষ্ট রাখতে দেন ভিটামিন। শুধু ফুলের চারা কিনতে তার ব্যয় হয়েছে ৮ হাজার টাকার কিছু বেশি। সারের জন্য প্রায় সমপরিমাণ ব্যয় হয়। গাছ সতেজ ও জীবিত রাখতে তিনি দুই বেলা পানি দেন ফুল গাছের টবে। অবশ্য তাকে আর্থিকভাবে বেশ সহযোগিতা করেন পৌর কর্মচারী আনছার আলী। ফুল গাছের সঙ্গে থাকতে থাকতে আসাদুল দেশের ৬৪টি জেলার নাম একনিঃশ্বাসে বলতে পারেন।

পৌরসভায় নাগরিক সুবিধা নিতে আসা ফরিদুল, হাসান, চান মিয়া, আব্বাস, আখেরুজ্জামান, শাহিনা পারভীন, নাহিদা বেগম, ফরিদা ইসলাম জানান, পৌরসভার প্রধান ফটকে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ফুলের সুবাস ভেসে আসা মিষ্টি সুগন্ধ তাদের বিমোহিত করে। এজন্য বাগানের মালী ও পৌর কর্তৃপক্ষকে তারা ধন্যবাদ জানান। সৈয়দপুর পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান বলেন, ফুল সৌন্দর্যের প্রতীক। ফুল শুধু সুবাস ছড়ায় না, মানুষের হৃদয় সতেজ ও জাগরিত করে তোলে। তাই পরিত্যক্ত ভবনের ছাদে ফুলবাগান করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর