শিরোনাম
বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সরস্বতী পূজা আজ

নিজস্ব প্রতিবেদক ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সরস্বতী পূজা আজ

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে মর্ত্যে আগমন ঘটে বিদ্যার দেবী সরস্বতীর। সনাতন ধর্মমতে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী। আজ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মন্দির এবং সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে আয়োজন করা হয়েছে সরস্বতী পূজার। সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেছেন, দেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য আরও সুদৃঢ় করতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে। প্রধানমন্ত্রী বলেন, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। হিন্দু সম্প্রদায়ের সবাইকে জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশের অগ্রযাত্রায় আত্মনিয়োগের আহ্বান জানান তিনি।

 ধর্মীয় বিধান অনুসারে শুভ্র রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। সকালে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষার্থীদের বাড়ি ও পূজামন্ডপে সরস্বতী পূজা হবে। পূজা শেষে ভক্তরা অঞ্জলি  দেবেন।

এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ১০টায় পূজা অনুষ্ঠিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে পূজার আয়োজন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে ৭৩টি মন্ডপে পূজা আয়োজনের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক মিহির লাল সাহা বলেন, সকাল সাড়ে ৬টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হবে। এরপর সাড়ে ৭টায় বাণী বন্দনা এবং ৮টা ১০ মিনিটে পুষ্পাঞ্জলি দেওয়া হবে। সাড়ে ১১টায় প্রসাদ বিতরণের মাধ্যমে পূজার কাজ শেষ হবে। পূজা সবার জন্য ‘উন্মুক্ত’ থাকবে বলেও জানান তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর