বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

৫০ বছরে আরণ্যকের উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

যে কয়টি নাটকের দল এ দেশের নাট্যাঙ্গনকে সমৃদ্ধির পথে উন্নীত করেছে সেগুলোর মধ্যে অন্যতম মামুনুর রশীদের হাতে গড়া নাটকের দল আরণ্যক নাট্যদল। দেখতে দেখতে ৫০ বছর পার করেছে দলটি। আর প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপনে জমকালো উৎসবের আয়োজন করেছে দলটি।

আগামীকাল শিল্পকলা একাডেমিতে শুরু হবে এ উৎসব। এদিন বিকাল সাড়ে ৪টায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দনমঞ্চের জমকালো উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে মামুনুর রশীদ রচিত ও হারুন রশীদ নির্দেশিত নাটক ‘ওরা কদম আলী’। জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটার হলে নাটক মঞ্চায়নের পাশাপাশি মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটারের লবিতে থাকছে যন্ত্রসংগীত, আদিবাসী  সংগীত, লোকসংগীতসহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। আট দিনের এই উৎসবে মঞ্চায়ন হবে আয়োজক নাট্যদল প্রযোজিত নয়টি নাটক।

উৎসবের নাটকগুলো হলো- ‘ওরা কদম আলী’, ‘ইবলিশ’, ‘ময়ূর সিংহাসন’, ‘রাঢ়াঙ’, ‘রাজনেত্র’, ‘কবর’, ‘নানকার পালা’, ‘কহে ফেসবুক’ ও ‘সংক্রান্তি’। ৩ ফেব্রুয়ারি শেষ হবে আট দিনের এই উৎসব। গতকাল শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় আয়োজক নাট্যদল আরণ্যক। সংবাদ সম্মেলনে উৎসবের বিস্তারিত তুলে ধরেন মামুনুর রশীদ। এ সময় আরও উপস্থিত ছিলেন দলের নিয়মিত নাট্যকর্মীরা।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর