শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ছুটির দিনে শিশুদের কলরব

মোস্তফা মতিহার

ছুটির দিনে শিশুদের কলরব

প্রথম ছুটির দিনের প্রথম শুক্রবারের সকাল জমেছিল শিশুদের নিয়ে। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ছিল বইমেলার প্রথম শিশুপ্রহর। এ প্রহরের টানা দুই ঘণ্টা বাবা-মায়ের কাছ থেকে বায়নাকৃত কমিকস, কার্টুন ও গল্পের বই আদায় করে নিয়েছে। সকালে শিশুদের উচ্ছ্বাস শেষে বিকালে বড়দের আগমনে সফলতার রূপ ফুটে উঠে মেলার তৃতীয় দিনে।

এদিন বিকালে শাহবাগ থেকে টিএসসি ও দোয়েল চত্বর সর্বত্রই ছিল বইপ্রেমীদের জটলা। সুশৃঙ্খল ও সারিবদ্ধভাবে মেলায় প্রবেশে চিত্রিত হয় একুশের শানিত চেতনা। বাংলা একাডেমি ও স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান মিলিয়ে দুই প্রাঙ্গণেই ছিল বইপ্রেমীদের স্রোত। প্রায় প্রতিটি স্টল ও প্যাভিলিয়নে ছিল জটলা।

তবে মাত্রাতিরিক্ত ধুলা মেলায় আগতদের গতকালও বিরক্ত হতে হয়েছে। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন ধানমন্ডি থেকে আসা আবদুল হামিদ। তিনি বলেন, পত্র-পত্রিকায় লেখালেখির পরও বাংলা একাডেমির টনক নড়ছে না। গাফিলতির কারণে পাঠকরা বিরক্ত হচ্ছেন সেদিকে তাদের কোনো খেয়াল নেই।

এদিকে গতকালও মেলার অনেক স্টলের নির্মাণকাজ চলছিল। হাতুড়ি-বাটালের শব্দ আর যত্রতত্র পড়ে থাকা ময়লা আবর্জনা, বাঁশ-কাঠ, পলিথিনসহ নানা নির্মাণসামগ্রী মেলার পরিবেশকে করে রাখে বিঘ্নিত। এ ব্যাপারে বাংলা একাডেমির পক্ষ থেকে মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. মুজাহিদুল ইসলাম গত দুই দিনের মতো একই সুরে কথা বলেন। ‘ধীরে ধীরে সব ঠিক হয়ে যাবে’ তিনি এমন কথাই বলেছেন।

ছুটির দিনে গতকাল বইমেলায় খুদেরা -বাংলাদেশ প্রতিদিন

শিবলী নোমানের বই : প্রকাশনা সংস্থা সতীর্থ প্রকাশ করেছে শিবলী নোমানের বই ‘সিআইএ থেকে এনইডি- গণতন্ত্রের ফেরিওয়ালা নাকি মার্কিন মেডলিং মেশিন’। এ বইতে মার্কিন যুক্তরাষ্ট্রের অতীত ও বর্তমান পলিটিক্যাল ওয়ারফেয়ার আর বিশ্বরাজনীতিতে তার প্রভাব খানিকটা আলোচিত হয়েছে। বইটি পাওয়া যাবে বইমেলার ২০৬-চ নম্বর স্টলে। এর প্রচ্ছদ করেছেন রায়হান তপু। মূল্য : ৩০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যানুযায়ী, গতকাল মেলার তৃতীয় দিনে নতুন বই এসেছে ৯৬টি। এর মধ্যে গল্পের বই ৮টি, উপন্যাস ১৬টি, প্রবন্ধ ২টি, কবিতার বই ২৯টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ৪টি, জীবনী ৬টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ৪টি, বিজ্ঞান ২টি, ভ্রমণ ৩টি, ইতিহাস ৩টি, রাজনীতি ১টি, চিকিৎিসা/স্বাস্থ্য ১টি, বঙ্গবন্ধু বিষয়ক ১টি, অনুবাদ ১টি, অভিধান ১টি ও অন্যান্য ১০। কথাপ্রকাশ এনেছে আবদুল গাফ্ফার চৌধুরীর প্রবন্ধ-নিবন্ধ ‘বাংলাদেশের জাতীয় মুক্তির পথ’, সময় প্রকাশন এনেছে মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনি ‘প্রলয়’, ঐতিহ্য থেকে প্রকাশ হয়েছে দিলারা হাফিজের স্মৃতিকথা ‘কে প্রথম কাছে এসেছি’ ইত্যাদি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : আবুল মাল আবদুল মুহিত’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন কুতুব আজাদ। আলোচনায় অংশ নেন মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, জালাল ফিরোজ এবং এম আবদুল আলীম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নূহ-উল আলম লেনিন।

সব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি তারিক সুজাত, কুমার চক্রবর্তী এবং সুপ্রিয়া কুণ্ডু। আবৃত্তি করেন রেজিনা ওয়ালী, ঝর্ণা সরকার এবং আহসানউল্লাহ তমাল। নৃত্য পরিবেশন করেন নৃত্যসংগঠন ‘বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা)’-এর শিল্পীরা। সংগীত পরিবেশন করেন সাজেদ আকবর, সালমা আকবর, শাহনাজ নাসরিন ইলা, মো. হারুন অর রশীদ এবং মুহা. আবদুর রশীদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর