শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অতিথি পাখিতে মুখরিত রামরাই দিঘি

ঠাকুরগাঁও প্রতিনিধি

অতিথি পাখিতে মুখরিত রামরাই দিঘি

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ঐতিহাসিক রামরাই দিঘিতে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি এসেছে। এসব পাখির কিচিরমিচির শব্দে পুরো এলাকা মুখরিত। অতিথি পাখি ও জলাশয়ের নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে পাখিপ্রেমী ও সৌন্দর্যপিপাসুরা প্রতিদিন ছুটে আসেন দূর-দূরান্ত থেকে। রানীশংকৈল উপজেলা শহর থেকে ৪ কিমি দূরে উত্তরগাঁও মৌজায় বরেন্দ্র অঞ্চলের দ্বিতীয় বৃহত্তম জলাশয় রামরাই দিঘি। প্রতিদিন হাজারের বেশি পর্যটক আসেন দিঘিটির সৌন্দর্য উপভোগ করতে। প্রায় ৪২ একর জমিজুড়ে এই রামরাই দিঘি।

প্রতি বছরই হাজার মাইল পাড়ি দিয়ে এ দিঘিতে আসে অতিথি পাখি। শীত এলেই নতুন রূপে সাজে দিঘির জলাশয়। অতিথি পাখি ও জলাশয়ের নয়নাভিরাম প্রাকৃতিক দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর। এ দৃশ্য পাখিপ্রেমী ও সৌন্দর্যপিপাসুদের হৃদয় জয় করে।

এখানকার মনোমুগ্ধকর পরিবেশ উপভোগ করতে পেরে খুশি দর্শনার্থীরাও। আমজাদ হোসেন নামের এক দর্শনার্থী বলেন, ‘আমি পঞ্চগড় থেকে এসেছি শুধু রামরাই দিঘির এসব পাখি দেখার জন্য। এখানে পাখির কিচিরমিচির মন ভরিয়ে দেয়।

আরেক দর্শনার্থী আবদুল্লাহ আল মামুন বলেন, এসব পাখি প্রতি বছর শীতে আসে এই দিঘিতে। শুনেছি অনেকে এগুলো শিকার করে। আমি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, এসব পাখি শিকারিদের বিরুদ্ধে যেন ব্যবস্থা নেওয়া হয়। পাখি শিকার করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানালেন রানীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার সুলতান জুলকার নাইন কবির।

সর্বশেষ খবর