মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সড়কে ঝরল ৯ শিশুসহ ৩৬ প্রাণ

প্রতিদিন ডেস্ক

সড়কে ঝরল ৯ শিশুসহ ৩৬ প্রাণ

নেত্রকোনা-মোহনগঞ্জ সড়কের কান্দুলিয়ায় গতকাল সংঘর্ষে দুমড়েমুচড়ে যাওয়া সিএনজি -বাংলাদেশ প্রতিদিন

শুক্রবার থেকে গতকাল পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় ৯ শিশুসহ ৩৬ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে নেত্রকোনায় ছয়, সাতক্ষীরা, চাঁপাইনবাবগঞ্জ ও ভাঙ্গায় তিনজন করে; চট্টগ্রাম, বরিশাল, সিলেট, ঝিনাইদহ ও নীলফামারীতে দুজন করে; দিনাজপুর, খুলনা, গাজীপুর, যশোর, মাদারীপুর, মেহেরপুর, দাউদকান্দি, সুবর্ণচর, রাজবাড়ী, চুয়াডাঙ্গা ও বেনাপোলে একজন করে প্রাণ হারিয়েছেন। প্রতিনিধিদের পাঠানো খবর-

নেত্রকোনা : নেত্রকোনায় ঈদের দিন থেকে শুরু করে ৫৬ ঘণ্টায় পৃথক সড়ক দুর্ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। ঈদের দিন শনিবার বিকালে টিকটক করতে গিয়ে কলমাকান্দার সীমান্ত পাঁচগাঁও পাতলাবন যেতে বউবাজারে মোটরসাইকেল সংঘর্ষে তিন কিশোর নিহত হয়। পরদিন রবিবার রাতে মোটরসাইকেলচাপায় নেত্রকোনা সদরের বালি এলাকায় ষাটোর্ধ্ব এক নারী নিহত হন। গতকাল সকাল সাড়ে ৯টায় নেত্রকোনা-মোহনগঞ্জ সড়কের সদরের কান্দুলিয়ায় পিকআপ ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে দুজন নিহত হন। আহত হন আরও দুজন।

কলমাকান্দায় নিহত তিন কিশোর হলো কলমাকান্দা উপজেলার জিগাতলা গ্রামের মো. আবু বকর (১৪), মো. মাসুম মিয়া (১৫) এবং একই উপজেলার বামনগাঁও গ্রামের মো. সুমন মিয়া (১৫)। এ দুর্ঘটনায় আহত আরও দুজনকে ময়মনসিংহে পাঠান চিকিৎসক। অপরদিকে নেত্রকোনা শহরের ধারিয়া এলাকার আরজ আলীর স্ত্রী মোটরসাইকেল চাপায় এবং মোহনগঞ্জ সড়কে মাছবাহী পিকাপ ভ্যান-সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে হারাধন চন্দ্র দাস (৩৬) ও রমেশ চন্দ্র দাস (৪৮) প্রাণ হারান। একই দুর্ঘটনায় আহত দুই যাত্রী জেসমিন ও তার মেয়ে মুক্তা হাসপাতালে চিকিৎসাধীন।

খুলনা : খুলনার হরিণটানা এলাকায় বাসের ধাক্কায় মানছিক এলাহী (১৮) নামে বাইসাইকেল আরোহী নিহত হয়েছেন। রবিবার দুপুর ১টার দিকে হরিণটানা থানার সাচিবুনিয়ায় গ্রিন লাইন পরিবহনের ধাক্কায় তার মৃত্যু হয়। লাশ উদ্ধার করে পুলিশ খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠায়।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় এক শিশুসহ তিনজন নিহত হয়েছেন। গতকাল বেলা সাড়ে ১১টার দিকে পরিবারসহ আটোচার্জার গাড়িতে যাওয়ার সময় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানীহাটি ইউনিয়নের রামচন্দ্রপুর হাট বেয়াড়াপাড়ায় আফিয়া (৩) নামে এক শিশু অসাবধানতাবশত গাড়ি থেকে নিচে পড়ে যায়। এ সময় পেছন দিক থেকে আসা একটি মাইক্রোবাস তাকে ধাক্কা দিলে সে গুরুতর আহত হয়। পরে পরিবারের লোকজন তাকে দ্রুত জেলা হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত আফিয়া সদর উপজেলার পারধুমী ট্যাপাপাড়া গোলাপের হাট এলাকার আবদুর রকিবের মেয়ে।

অপরদিকে বেলা সাড়ে ১২টার দিকে সদর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের নরেন্দ্রপুর পশ্চিমপাড়ায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এ সময় মোটরসাইকেলে থাকা সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের কাজীপাড়া গ্রামের আবদুর রশিদের ছেলে উমর ফারুক (২০) ও চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার দারিয়াপুর চৌহদ্দীটোলা মহল্লার সাইফুল ইসলামের ছেলে জাহিদ (২০) ঘটনাস্থলেই মারা যান।

ভাঙ্গা (ফরিদপুর) : ভাঙ্গায় ঈদের আগের দিন থেকে ঈদের পরদিন তিন দিনে পৃথক তিনটি সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল চালকসহ তিনজন নিহত হয়েছেন। রবিবার সকাল ৯টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের ভাঙ্গা উপজেলার চান্দ্রা ইউনিয়নের সলিলদিয়ায় এক্সপ্রেস ওয়ের রেলিংয়ের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কায় মোটরসাইকেল চালক জসিম মাতুব্বর (৩৬) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়। নিহত জসিম ফরিদপুর জেলার সদরপুর উপজেলার চরনাসিরপুর ইউনিয়নের ছোটকূল গ্রামের ইসলাম মাতুব্বরের ছেলে। শ্যালকের বিয়ে উপলক্ষে ঢাকা থেকে শ্বশুরবাড়ি ফিরছিলেন জসিম। ঈদের দিন শনিবার বিকাল ৫টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের ভাঙ্গা পৌরসভার প্রাণিসম্পদ ইনস্টিটিউটের সামনে অজ্ঞাত বাসের চাপায় মোটরসাইকেল চালক ও কলেজছাত্র জোবায়ের হাসান (২০) ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেন। নিহত জোবায়ের সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের শহিদুল ইসলামের ছেলে। ঈদের আগের দিন শুক্রবার বেলা ১১টার দিকে ঢাকা বরিশাল মহাসড়কের ভাঙ্গা উপজেলার চুমুরদী ইউনিয়নের বাবলাতলায় পিকআপ ও কাভার্ড ভ্যানের সংঘর্ষে পিকআপ চালক মমিনুরের (২৯) মৃত্যু হয়। নিহত মমিনুর ঢাকার যাত্রবাড়ীর আ. মালেকের ছেলে।

চট্টগ্রাম : চট্টগ্রামের পটিয়া উপজেলায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের হরিণখাইন এলাকায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ছয়জন। শুক্রবার এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- শাহিদা আকতার ও আবদুল হামিদ। আহতরা হলেন- আশিকা, ফোরকান উদ্দীন, আরিফ, এনাম, ইকা ও আবুল কালাম।

বরিশাল : বরিশালে যাত্রীবাহী বাসের ধাক্কায় পুলিশের এক উপপরিদর্শক (এসআই) ও দুদকের প্রধান করনিকের মৃত্যু হয়েছে। তারা হলেন- মো. এমদাদুল ও ফায়েজ আহমেদ। এমদাদুল হবিগঞ্জের দুদক কার্যালয়ের প্রধান করনিক (হেড ক্লার্ক) পদে কর্মরত ছিলেন। আর এসআই ফায়েজ আহমেদ ঢাকায় পুলিশের স্পেশাল ব্রাঞ্চে (এসবি) কর্মরত ছিলেন। শনিবার বিকাল ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলেই এসআই ফায়েজ আহমেদ (৩৫) মারা যান। তিনি ঝালকাঠির নলছিটি উপজেলার রায়পুরা গ্রামের আবদুল মালেকের ছেলে। অপরদিকে রাত ৮টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মো. এমদাদুল হকের (৩৫) মৃত্যু হয়। তিনি নলছিটি উপজেলার গৌরিপাশা গ্রামের আবদুল লতিফ মল্লিকের ছেলে এবং এসআই ফায়েজের মামাতো ভাই।

সিলেট : সিলেটে পৃথক সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ছয়জন। নিহতদের মধ্যে একজন পুরুষ ও একজন নারী।

গতকাল বেলা দেড়টার দিকে সিলেট-ঢাকা মহাসড়কের দক্ষিণ সুরমা উপজেলার সাতমাইল এলাকায় তেলবাহী ট্যাংক লরি ও সিএনজিচালিত অটোরিকশার মধ্যে সংঘর্ষ হয়। এতে সুলতানা বেগম (৪৫) নামের এক নারী ঘটনাস্থলেই নিহত হন। তিনি দক্ষিণ সুরমার লালাবাজার ইউনিয়নের আবদিতপুর গ্রামের তোতা মিয়ার স্ত্রী। দুর্ঘটনায় সুলতানা বেগমের দুই মেয়ে ও এক ছেলে এবং অটোরিকশা চালক আহত হয়েছেন। এদিকে, রবিবার বেলা আড়াইটার দিকে গোয়াইনঘাট-জাফলং সড়কের বাউরভাগে অটোরিকশার সঙ্গে সংঘর্ষে মফিজ মিয়া নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। মফিজ মিয়া গোয়াইনঘাট উপজেলার নয়াবস্তি পূর্ব জাফলং গ্রামের রেণু মিয়ার ছেলে। এ সময় মফিজ মিয়ার সঙ্গে মোটরসাইকেলে থাকা আরও দুজন আহত হন।

ঝিনাইদহ : জেলার কালীগঞ্জে সড়ক দুর্ঘটনায় ইমন ও আজীম হোসেন নামে দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গতকাল দুপুরে উপজেলার গুঞ্জনগর রাজবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ইমন ঝিনাইদহ সদর উপজেলার ভিটশ্বর গ্রামের জাহাঙ্গীর হোসেনের ছেলে এবং আজীম হোসেন একই গ্রামের জয়নুদ্দির ছেলে।

নীলফামারী : ডিমলায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী দুই তরুণ নিহত হয়েছেন। গতকাল দুপুরে উপজেলার ডাঙ্গারহাট-গোমনাতি সড়কের ডাঙ্গারহাট শহীদ মিনারের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত দুজন হলেন ডিমলার বালাপাড়া ইউনিয়নের ডাঙ্গারহাট গ্রামের মো. বাচ্চু মিয়ার ছেলে রাফিক ইসলাম (২২) ও মো. বুলু হোসেনের ছেলে রিপন ইসলাম (২৩)।

দিনাজপুর : নবাবগঞ্জ-বিরামপুর সড়কের নবাবগঞ্জে মোটরসাইকেল ও ব্যাটারিচালিত ইজিবাইক সংঘর্ষে মোটরসাইকেল চালক মাসুদ রানা সেতু নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় মোটরসাইকেলে থাকা আরও দুজন আহত হয়েছেন। নিহত মাসুদ রানা সেতু (২১) বিরামপুর উপজেলার জোতবানী গ্রামের জাহিদুল ইসলামের ছেলে। ঈদের দিন শনিবার সকাল সাড়ে ১১টার দিকে নবাবগঞ্জ-বিরামপুর সড়কের নবাবগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ গরিবপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের সামনে এ ঘটনা ঘটে।

গাজীপুর : গাজীপুরের কালীগঞ্জে এক মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল আরেক মোটরসাইকেল আরোহীর। নিহতের নাম কাজী সিয়াম (২৪)। নিহত সিয়াম কালীগঞ্জ উপজেলার বক্তারপুর ইউনিয়নের খৈকড়া গ্রামের মৃত কাজী রুহুল আমিনের ছেলে।

যশোর : যশোরের বাঘারপাড়ায় সড়ক দুর্ঘটনায় আল আমিন (২০) নামে এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। উপজেলার চাড়াভিটা এলাকায় যশোর-নড়াইল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত আল আমিন উপজেলা সদরের দোহাকুলা বীরডাঙ্গাপাড়ার ফরিদুল কবিরের ছেলে। তিনি বাঘারপাড়া ডিগ্রি কলেজ থেকে এবার এইচএসসি পাস করেছেন।

মাদারীপুর : মাদারীপুরের শিবচর উপজেলায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে নাজমুল হাওলাদার (১৫) নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। শনিবার দুপুরে উপজেলার দ্বিতীয়খন্ড এলাকার আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে। নাজমুল উপজেলার কাদিরপুর ইউনিয়নের সিকিম আলী মাতবর কান্দি গ্রামের নান্দু হাওলাদারের ছেলে। সে কাদিরপুর উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী ছিল।

মেহেরপুর : মেহেরপুরের গাংনী উপজেলায় মোটরসাইকেলের ধাক্কায় সাদিয়া খাতুন (১১) নামে এক শিশু নিহত হয়েছে। শনিবার বিকাল ৪টার দিকে উপজেলার দাশপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

কুমিল্লা : কুমিল্লার দাউদকান্দিতে ঢাকাগামী বাসের ধাক্কায় মোটরসাইকেল থেকে পড়ে তানহা আক্তার (৮) নামের এক স্কুলছাত্রী নিহত হয়েছে। এ সময় তার বাবা রুবেল মিয়া (৩৫) ও মা ময়না আক্তার (২৮) গুরুতর আহত হন। গতকাল বেলা ১১টার দিকে উপজেলার আমিরাবাদ এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত তানহা কুমিল্লা সদরের কালীরবাজার ব্র্যাক স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী ছিল। আহত রুবেল মিয়া ও ময়না আক্তারকে প্রথমে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। পরে অবস্থার অবনতি হলে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

নোয়াখালী : নোয়াখালীর সুবর্ণচরে মোটরসাইকেলের ধাক্কায় আবরার ফাহাদ আবিদ (৪) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। রবিবার সকাল ১১টার দিকে উপজেলার পূর্ব চরবাটা ইউনিয়নের চরমজিদ গ্রামে এ দুর্ঘটনা ঘটে। নিহত আবিদ ওই গ্রামের মধু মিয়ার বাড়ির আকবর হোসেনের ছেলে।

রাজবাড়ী : গোয়ালন্দ উপজেলার নবুওয়াছিদ্দিন পাড়ায় মোটরসাইকেল ও ইজিবাইক সংঘর্ষে শরিফুল ইসলাম (১৮) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও একজন আহত হয়েছেন। গতকাল দুপুর পৌনে ১টার দিকে দৌলতদিয়ার নবুওয়াছিদ্দিন পাড়ায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শরিফুল ইসলাম গোয়ালন্দের দেবগ্রামের আজিজ খাঁর ছেলে। আহত সাগর (১৮) গোয়ালন্দ পৌরসভার কুমড়াকান্দির আজাদ খাঁর ছেলে।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার দর্শনায় নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় আসমাউল হোসেন (১৭) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরোহী দুই বন্ধু। রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে দর্শনা-কার্পাসডাঙ্গা সড়কের প্রতিবন্ধী স্কুলের কাছে এ দুর্ঘটনা ঘটে। নিহত আসমাউল দর্শনা পৌর এলাকার রামনগর গ্রামের করিমপুরপাড়ার শহিদুল ইসলামের ছেলে। আহতরা হলো- একই গ্রামের সোনা মিয়ার ছেলে রুপম হোসেন (১৭) ও আমির হোসেনের ছেলে মোহাম্মদ নয়ন (১৮)। তারা সবাই দর্শনা সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্র।

বেনাপোল (যশোর) : রাস্তা পারাপারের সময় বেপরোয়া গতির একটি মোটরসাইকেল ধাক্কা দিলে ঘটনাস্থলেই এক আইনজীবী মারা যান। যশোরের শার্শায় রাস্তা পারাপারের সময় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মাহবুবুল হাসান (৫০) শার্শা উপজেলার নাভারন দক্ষিণ বুরুজবাগান গ্রামের প্রয়াত আব্বাস আলী ওরফে হিমে মোড়লের ছেলে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য মাহবুবুল হাসান ঢাকা মুখ্য মহানগর হাকিম সিএমএম আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটরের (এপিপি) দায়িত্ব পালন করছিলেন।

সাতক্ষীরা : সাতক্ষীরায় তিনটি মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে বাবা-ছেলেসহ তিনজন নিহত ও দুজন গুরুতর আহত হয়েছেন। ঈদের পরের দিন রবিবার রাত ৯টার দিকে সাতক্ষীরা শহরের বাইপাস সড়কের বকচরা এলাকায় এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় সাতক্ষীরার কলারোয়া উপজেলার নারানপুর গ্রামের আজিজ সরদারের ছেলে আবদুল বারী (৪৮) ও তার ছেলে রেজোয়ান সরদার (২৫) এবং একই এলাকার ওমর ফারুকের ছেলে মাহমুদ (২৬) নিহত হন। এ ছাড়া সদর উপজেলার রইচপুর গ্রামের আবদুল হাকিম (৩০) ও খানপুর গ্রামের আনারুল ইসলামের ছেলে রায়হান (২৮) আহত হন।

সর্বশেষ খবর