মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
প্রচারণা বাড়িয়েছেন প্রার্থীরা

ঈদে কৌশলী প্রচারণা মেয়র প্রার্থীদের

রাহাত খান, বরিশাল

ঈদের বন্ধে নেতা-কর্মী ও শুভাকাক্সক্ষীদের সঙ্গে কুশল-শুভেচ্ছা বিনিময় আর আপ্যায়নের মধ্য দিয়ে বরিশালে ব্যস্ত সময় কাটিয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের সম্ভাব্য মেয়র প্রার্থীরা। আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত ভাড়া বাড়িতে আর জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস নিজ বাসায় শুভেচ্ছা বিনিময় করে সময় কাটিয়েছেন। উন্নত খাবার খাইয়ে করেছেন আপ্যায়ন। বাসদ প্রার্থী ডা. মনীষা চক্রবর্তী বাস ও লঞ্চ টার্মিনালে সুবিধাবঞ্চিতদের এবং বৃদ্ধাশ্রমে উন্নত খাবার খাইয়েছেন। সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে করেছেন শুভেচ্ছা বিনিময়। নেতা-কর্মী-সমর্থকদের সঙ্গে কৌশলী সময় কাটিয়েছেন বিএনপি ঘরানার সম্ভাব্য মেয়র প্রার্থী সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে কামরুল আহসান রূপন। ব্যালটে ভোট হলে আবারও স্বতন্ত্র নির্বাচন করবেন দুবারের সাবেক মেয়র প্রার্থী বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য এবায়েদুল হক চাঁন। ইভিএমে প্রোগ্রামিং করে ভোট নিয়ে যাওয়ার আশঙ্কায় আগ্রহ নেই তার। প্রার্থী চূড়ান্ত না করায় নির্বাচনী আমেজ নেই ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতা-কর্মীদের মধ্যে।

২৬ মে বরিশাল সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেবেন রিটার্র্নিং কর্মকর্তা। এর আগে প্রচারণা নিষিদ্ধ। তাই ঈদ উৎসবের আমেজে নির্বাচনী প্রচার-প্রচারণা এগিয়ে রেখেছেন সম্ভাব্য প্রার্থীরা।

২২ এপ্রিল সকালে হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে নেতা-কর্মীদের নিয়ে ঈদের নামাজ শেষে সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন আওয়ামী লীগ প্রার্থী আবুল খায়ের খোকন সেরনিয়াবাত। এরপর গত তিন দিন বিরামহীনভাবে কালুশাহ সড়কের ভাড়া বাসায় নেতা-কর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা আর কুশলাদি বিনিময় করেন তিনি। তাদের মাধ্যমে খোঁজখবর নিয়েছেন জনসাধারণের। বাসায় আগত কয়েক হাজার মানুষকে গত তিন দিন উন্নত খাবার খাইয়ে আপ্যায়ন করেছেন বরিশাল সিটির নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাত। ঈদের আগের দিন শুক্রবার নগরীর বগুড়া রোডের একটি কমিউনিটি সেন্টারে যুবলীগের বর্ধিত সভায় এবং রবিবার ঈদের দ্বিতীয় দিন একই হলে শ্রমিক লীগের বর্র্ধিত সভায় অংশ নিয়ে বিসিসিতে নৌকা বিজয়ী করার আহ্বান জানান তিনি। মহানগর আওয়ামী লীগ সদস্য ফরহাদ-বিন আলম জাকির এবং আওয়ামী লীগ প্রার্থীর ব্যক্তিগত সহকারী রুবেল হাওলাদার এ তথ্য নিশ্চিত করেছেন।

জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস ঈদের জামাত আদায় করেছেন নগরীর অক্সফোর্ড মিশন রোড মসজিদে। একই এলাকার নিজ বাসায় নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা ও কুশলবিনিময় আর আপ্যায়ন করে তিন দিন ব্যস্ত সময় কাটিয়েছেন তিনি। বন্ধু-স্বজন আর গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেছেন তিনি। সবার কাছে সিটি নির্বাচনে দোয়া এবং সমর্থন কামনা করেন জাপা প্রার্থী তাপস। ঈদের উচ্ছ্বাসে নির্বাচনী আলোচনাও চলেছে সমানতালে। তবে বিসিসিতে সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট নিয়ে জনসাধারণের দুশ্চিন্তা রয়েছে বলে জানান তাপস।

বিগত নির্বাচনে মেয়র প্রার্থী জেলা বাসদ সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী এবারও প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছে। আগামীকাল সংবাদ সম্মেলনে দলীয় প্রার্থিতার বিষয়টি স্পষ্ট করবে তার দল। তবে বসে নেই মনীষা। ঈদের আগের দিন বিভিন্ন ওয়ার্ডের ১০০ দুস্থ মানুষকে ঈদের বাজার পাঠিয়েছে তার দল। ঈদের দিন নগরীর দুই বাস টার্মিনাল ও নদী বন্দর এলাকায় ভাসমান মানুষকে উন্নত খাবার খাইয়েছেন তিনি। কাউনিয়ার একটি বৃদ্ধাশ্রমেও তিনি উন্নত খাবার খাইয়েছেন।

দুবারের সাবেক মেয়র প্রার্থী বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য এবায়েদুল হক চাঁন এবারও প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন বলে শোনা যাচ্ছে। এ লক্ষ্যে তিনিও কৌশলে গণসংযোগসহ ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন শুভানুধ্যায়ীদের সঙ্গে। করেছেন আপ্যায়নও।

চাঁন বলেন, তারা (আওয়ামী লীগ) ইভিএমে প্রোগ্রামিং করে ভোট নিয়ে যাবে। যে যেখানেই ভোট দিক না কেন ভোট চলে যাবে নৌকায়। ব্যালটে ভোট হলে কেন্দ্রকে বুঝিয়ে স্বতন্ত্র নির্বাচন করার ইচ্ছা রয়েছে তার। ব্যালটে ভোট করার দাবি জানান তিনি।

এদিকে বিএনপির সাবেক মেয়র আহসান হাবিব কামালের ছেলে ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য কামরুল আহসান রূপনও মেয়র নির্বাচনে সমর্থন আদায়ে শীর্ষ নেতৃত্বসহ বিভিন্ন মহলে দৌড়ঝাঁপ করছেন। বিএনপির নীতিনির্ধারক মহলের সবুজ সংকেত পেয়েছেন বলে ঘনিষ্ঠ মহলে আলোচনা করেছেন তিনি। নির্বাচন করার আকাক্সক্ষায় ঈদের দিন কালুশাহ সড়কের নিজ বাসায় হাজারো নেতা-কর্মী ও শুভাকাক্সক্ষীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে তাদের আপ্যায়ন করেন তিনি।

এদিকে বিসিসি নির্বাচনে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন ভালো কিছু করবে বলে আশায় রয়েছেন তাদের নেতা-কর্মীরা। তবে এখনো প্রার্থী চূড়ান্ত না হওয়ায় নির্বাচনী আমেজ পাচ্ছেন না তারা।

সর্বশেষ খবর