শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

আপিল টিকল না, আদালতে যাবেন জাহাঙ্গীর

ছুটির দিনে বৈঠক আজমতকে ফের সতর্ক করল ইসি

নিজস্ব প্রতিবেদক ও গাজীপুর প্রতিনিধি

আপিল টিকল না, আদালতে যাবেন জাহাঙ্গীর

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আলোচিত মেয়র প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম আপিলেও তার মনোনয়নপত্রের বৈধতা পাননি। রিটার্নিং কর্মকর্তার বাতিলের পর আপিলেও সেই আদেশ বহাল রেখেছেন ঢাকা বিভাগীয় কমিশনার। গতকাল বিকালে আপিলের শুনানি শেষে বাতিলের আদেশ দিয়েছেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম। বিষয়টি নিশ্চিত করেছেন শুনানিতে অংশ নেওয়া রিটার্নিং কর্মকর্তার প্রতিনিধি ও গাজীপুর সিটি নির্বাচনে মিডিয়ার দায়িত্বে থাকা কর্মকর্তা মঞ্জুর হোসেন খান। তবে বিভাগীয় কমিশনারের ওই আদেশের বিরুদ্ধে হাই কোর্টে রিট করবেন বলে জানিয়েছেন জাহাঙ্গীর। এদিকে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে গতকাল বুদ্ধ পূর্ণিমার ছুটিতে জরুরি বৈঠক করে নির্বাচন কমিশন। ওই বৈঠকে ফের সতর্ক করা হয় আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লাকে। নির্বাচন কর্মকর্তা মঞ্জুর হোসেন খান বলেন, গত ৩০ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশনের এবারের নির্বাচনে যাচাই-বাছাইয়ে মেয়র পদের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম এবং কাউন্সিলরসহ ২৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এদের মধ্যে মেয়র পদের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সংরক্ষিত ওয়ার্ড সদস্য পদের একজন ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদের পাঁচজনসহ সাতজন তাদের মনোনয়নপত্রের বৈধতা পেতে ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেন। গতকাল ওই আপিলের শুনানি অনুষ্ঠিত হয়। আপিলের শুনানিতে জাহাঙ্গীর আলম দুজন আইনজীবীসহ উপস্থিত ছিলেন। তারা পুনরায় তফসিলিকরণের জন্য টাকা জমা দেওয়া এবং জামিনদার খেলাপি হয় না বলে দাবি করেন। কিন্তু শুনানিতে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি জানান, আপিলকারীগণ ব্যাংকের আইন অনুযায়ী এখনো ঋণ খেলাপি। জাহাঙ্গীর আলম যে প্রতিষ্ঠানের ঋণের জামিনদার, সেই ঋণ এখনো পুনরায় তফসিলিকরণ হয়নি। মঞ্জুর হোসেন আরও বলেন, উভয়পক্ষের বক্তব্য শুনে আপিলকারী কর্তৃপক্ষ ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমসহ ঋণ খেলাপির কারণে মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং কর্মকর্তার দেওয়া আদেশ বহাল রাখেন। তবে কাউন্সিলর পদে ৩২ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ আলী নামে এক প্রার্থীর টাকা জমার রসিদে কোড নম্বর ভুল থাকায় বাতিল হওয়া তার মনোনয়নটি বৈধ ঘোষণা করা হয়। তিনি জানান, বাতিল হওয়া মনোনয়নপত্রের বিষয়ে আপিল কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত। তবে আপিল কর্তৃপক্ষের সিদ্ধান্তে সন্তুষ্ট না হলে আবেদনকারী হাই কোর্টে আবেদন করতে পারবেন।

ছুটির দিনে জরুরি বৈঠক, আজমতকে ফের সতর্ক করল ইসি : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে একের পর এক আচরণবিধি লঙ্ঘনের মধ্যে জরুরি বৈঠক করেছে নির্বাচন কমিশন। গতকাল বুদ্ধপূর্ণিমার ছুটিতে ডাকা ওই বৈঠকে গাজীপুরের স্থানীয় সংসদ সদস্য ও প্রতিমন্ত্রীকে এবং নৌকার প্রার্থীকে ‘শেষবারের মতো’ সতর্ক করার সিদ্ধান্ত হয়। গতকাল প্রার্থীর প্রচারে অংশ নেওয়ায় এ ব্যবস্থার সিদ্ধান্ত হয় বলে জানান ইসির অতিরিক্ত সচিব। গতকাল সন্ধ্যায় নির্বাচন ভবনে আকস্মিক সভায় বসেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এতে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, ইসি সচিব জাহাংগীর আলম, অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ অংশ নেন।

ইতোমধ্যে আচরণবিধি লঙ্ঘনের কারণে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান, স্থানীয় সংসদ সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলকে সতর্ক করেন রিটার্নিং কর্মকর্তা। এরই মধ্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয় কমিশন। নৌকার মেয়র প্রার্থীকে ৭ মে ইসিতে তলব করা হয়। এমন পরিস্থিতিতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী গতকাল ফের নৌকার প্রার্থী আজমত উল্লা খানের পক্ষে সভা করেন। যা বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়।

সর্বশেষ খবর