শিরোনাম
শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
আচরণবিধি লঙ্ঘন

লক্ষ্মীপুরে প্রকাশ্যে টাকা বিতরণ, নৌকার প্রার্থীকে তলব

প্রতিদিন ডেস্ক

প্রকাশ্যে টাকা বিতরণের অভিযোগে লক্ষ্মীপুর-১ আসনের নৌকার প্রার্থীকে তলব করা হয়েছে। কুমিল্লার দেবিদ্বারে স্বতন্ত্র প্রার্থীকে হুমকি দেওয়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতা ও বরগুনায় স্বতন্ত্র প্রার্থীকে কটূক্তি করায় আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে নৌকার পক্ষে প্রচারণা চালানোর অভিযোগে এক সরকারি কর্মকর্তাকে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে স্বতন্ত্র প্রার্থীকে জরিমানা করা হয়েছে। নোয়াখালী-২ আসনে নৌকা প্রার্থীর দুই সমর্থককে দেওয়া হয়েছে অর্থদণ্ড। প্রতিনিধিদের খবর-

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের নৌকার প্রার্থী আনোয়ার হোসেন খানের প্রকাশ্যে টাকা বিতরণের ঘটনায় তাকে নির্বাচনি অনুসন্ধান কমিটি তলব করেছে। গতকাল দুপুরে আসনটির নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও নোয়াখালী জজ আদালতের সিনিয়র সহকারী জজ পলাশ বর্ধন স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে রামগঞ্জের কাঞ্চনপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে কাঞ্চনপুর গ্রামে নির্বাচনি কেন্দ্রের সামনে টাকা বিতরণের ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে।

কুমিল্লা : কুমিল্লায় স্বতন্ত্র প্রার্থীকে হুমকি দেওয়ার অভিযোগে এক স্বেচ্ছাসেবক লীগ নেতার বিরুদ্ধে মামলা দায়ের করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) নির্বাচন কমিশন এই নির্দেশ দিলেও তা পরের দিন শুক্রবার (৫ জানুয়ারি) প্রকাশ্যে আসে। নির্বাচন কমিশনের আদেশক্রমে এই চিঠিতে স্বাক্ষর করেন নির্বাচন কমিশন সচিবালের উপসচিব আবদুস সালাম। দেবিদ্বার উপজেলা নির্বাচন কর্মকর্তাকে দেওয়া ওই চিঠিতে উল্লেখ করা হয়, কুমিল্লা-৪ (দেবিদ্বার) নির্বাচনি এলাকার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রাজী মোহাম্মদ ফখরুলের সমর্থক লিটন সরকার গত ৫ ডিসেম্বর ভানী ইউনিয়ন যুবলীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় স্বতন্ত্র প্রার্থী মো. আবুল কালাম আজাদকে হুমকি দিয়ে বলেন, ‘রাজী মোহাম্মদ ফখরুলের থাবা থেকে বাঁচার ক্ষমতা কারও নেই। রাজী মোহাম্মদ ফখরুল তো পরের বিষয় তুই আগে আমার থাবা থেকে বাঁচ, ওপেন চ্যালেঞ্জ দিলাম কমপিটিশন তো দূরের কথা জামানতও থাকবে না। তোর ইউনিয়নে তুই আমার সামনে দাঁড়া, তুই কত বড় সেয়ান হইছত, কত বড় গুন্ডা হইচছ, তুই আমার সম্মুখে কেন নৌকার বিরুদ্ধে নির্বাচন করতাছত। আমি তোর বাড়িতে গিয়ে ধরমু’। দেবিদ্বার উপজেলা নির্বাচন কর্মকর্তা ফারুক হোসেন বলেন, আমরা চিঠি আজকে সকালে (শুক্রবার) পেয়েছি। সিনিয়র কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। আমরা অভিযোগের প্রস্তুতি নিচ্ছি।

টাকা বিলির সময় সামশুর দুই অনুসারী আটক : চট্টগ্রাম-১২ পটিয়া আসনের বিতর্কিত স্বতন্ত্র পার্টি সামশুল হক চৌধুরীর টাকা বিলি করার সময় তার দুই অনুসারীকে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে জনতা। তারা হলেন- পটিয়া উপজেলার হাইদগাঁও গ্রামের মো. আজাদ ও মো. ইলিয়াছ। গতকাল বিকালে কুসুমপুরা ইউনিয়নের মধ্যম মেহেরআর্টি এলাকা থেকে তাদের দুজনকে জনতা আটক করে পুলিশে সোর্পদ করা হয়। কুসুমপুরা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হোসাইন মো. রানা বলেন, স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর পক্ষে এলাকায় টাকা বিলি করতে গিয়ে জনতার হাতে আটক হয় দুজন। এ সময় আরও একজন ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। ক্ষুব্ধ জনতা তাদের আটক করে পুলিশে সোপর্দ করেছে।

বরগুনা : বরগুনা-১ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী গোলাম সরোয়ার ফোরকানকে নিয়ে আমতলীর পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মতিয়ার রহমানের কটূক্তিমূলক বক্তব্যের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে সংশ্লিষ্ট থানায় এজাহার গ্রহণের বিষয়টি নিশ্চিত করে অনুলিপিসহ নির্বাচন কমিশনকে ২৪ ঘণ্টার মধ্যে অবহিত করতে বলা হয়েছে। গতকাল (৫ জানুয়ারি) বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা মো. আবদুল হাই আল হাদী বিষয়টি নিশ্চিত করেন গণমাধ্যমকে। এর আগে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপসচিব (আইন) মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত চিঠিতে আমতলীর নির্বাচন কর্মকর্তাকে এ মামলা করতে নির্দেশ দেওয়া হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় : ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে সরকারি তিন কর্মকর্তার বিরুদ্ধে নৌকা প্রতীকের প্রার্থীর পক্ষে নির্বাচনি প্রচারণা চালানোর অভিযোগ উঠেছে। তারা হলেন উপজেলার চাতলপাড়ের কৃষি ব্যাংকের কর্মকর্তা (ক্যাশিয়ার) মোহাম্মদ মোকাদ্দিস হোসেন, উপজেলার ভলাকুট ইউনিয়নের বালিখোলা কমিউনিটি হেলফ প্রোভাইডার মোহাম্মদ হোসেন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত ভান্ডাররক্ষক জামাল আহমেদ। স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থকের লিখিত অভিযোগের পর মোহাম্মদ মোকাদ্দিস হোসেনকে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। মোহাম্মদ হোসেন নির্বাচনে পোলিং এজেন্টের দায়িত্ব পেয়েছেন। তিনি উপজেলার পতইর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দায়িত্ব পেয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৈশভোজের আয়োজন করায় স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেন শিবগঞ্জ পৌর এলাকার পিঠালিতলা মহল্লায় নৌকার প্রতীকের অফিসে এ জরিমানা করেন।

নোয়াখালী : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা চালানোর অপরাধে নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ী আংশিক) আসনে নৌকা প্রতীকের প্রার্থীর দুই সমর্থককে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা অর্থদ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সিরাজগঞ্জ : নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের নৌকার প্রার্থী চয়ন ইসলাম ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. শাহ আজমকে আদালতে তলব করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। গতকাল বিকালে অনুসন্ধান কমিটি এ নোটিস দেয়। আজ শনিবার বিকাল ৩টার মধ্যে তাদের আদালতে হাজির হয়ে বা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। পাশাপাশি সভায় অংশগ্রহণকারী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নামের তালিকা ভিসিকে সরবরাহের জন্য অনুরোধ করা হয়েছে। নোটিসে বলা হয়েছে, নৌকার প্রার্থী চয়ন ইসলাম নিজে উপস্থিত থেকে ৩ জানুয়ারি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কার্যালয় ব্যবহার করে ভিসি ও অন্য শিক্ষকদের উপস্থিতিতে নির্বাচনি সভা করেছেন। সভায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. শাহ আজম উপস্থিত থেকে নির্বাচনি কার্যক্রম পরিচালনা করেছেন।

 

 

সর্বশেষ খবর