৬ এপ্রিল, ২০১৬ ১৪:৪০

গরমের শান্তি কাঁচা আমের শরবত

অনলাইন ডেস্ক

গরমের শান্তি কাঁচা আমের শরবত

ঝিম ধরানো রোদ আকাশজুড়ে। কয়েকদিন মেঘ করে করে বৃষ্টি হয়নি। শুষ্ক বাতাস আগুনের হলকার মতো লাগে চোখেমুখে। এর মধ্যে ক্ষান্ত নেই কর্ম ব্যস্ততার। সকালে ঘুম ভাঙ্গতেই ছুটতে হয় অফিস, তবে সারা দিনের অফিসের কাজের চাইতে অফিস যাতায়াতটাই বেশি ক্লান্তির হয়ে ওঠে। বাস, রিক্সা কিংবা ব্যক্তিগত গাড়ি যে ভাবেই গন্তব্যে যেতে চান তীব্র রোদের হামলা থেকে মুক্তি নেই। মুক্তি নেই ভ্যপসা গুমোটের হাত থেকেও।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, গেল কয়েক দিনে রাজধানীর তাপমাত্রা বাড়তির দিকে।

তীব্র গরমে হাসফাস নগরবাসী কোমল পানীয় ও শরবতে মেটাচ্ছেন তৃষ্ণা। তীব্র গরমে বাইরে থেকে ঘরে ফিরে এক গ্লাস ঠাণ্ডা শরবত হলে সারাদিনের ক্লান্তি দূর হয়ে প্রাণটা যেন জুড়িয়ে যায়।

এই গরমে মৌসুমি ফল যেমন কাঁচা আমের শরবতে জুড়িয়ে নিতে পারেন গরমে অবশাদগ্রস্ত শরীর, চনমন করে নিতে পারেন মন। আর কাঁচা আমের শরবত ঘরেই তৈরি করতে পারেন।

যেভাবে বানাবেন কাঁচা আমের শরবত :  যা যা লাগবে : আম-১টা, চিনি-৫-৬ চামচ, গোল মরিচ-১ চামচ, বীট লবণ-১ চামচ, কাঁচা মরিচ-২, লবণ-প্রয়োজন মত, পানি-আড়াই কাপ (এক গ্লাস পরিমাণের জন্য)।

প্রস্তুত প্রণালী : কাঁচা আম কুচি কুচি করে কেটে উপকরণগুলোর সঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তারপর বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

বিডি/৬ এপ্রিল ২০১৬/শরীফ

সর্বশেষ খবর