Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৬ ১২:৪৩
আপডেট : ১৭ এপ্রিল, ২০১৬ ১২:৪৬

হাই হিল কেন পরা উচিত নয়, জানুন

অনলাইন ডেস্ক

হাই হিল কেন পরা উচিত নয়, জানুন

মডেল থেকে শুরু করে সাধারণ মেয়েদের মধ্যে হাই হিল পরাটা এখন ফ্যাশান হয়ে দাড়িয়েছে। সৌন্দর্যের অন্যতম মাপকাঠি হিসেবে উচ্চতাকে ধরা হয়। তাই জুতার হিলের চাহিদাও বেড়ে গিয়েছে।

কিন্তু ‘সৌন্দর্যবর্ধক’ এই নিরীহ বস্তুটি সম্পর্কে সাবধান থাকতে হবে। এর থেকে একাধিক রোগ হতে পারে বলে সতর্ক করছেন চিকিৎসকরা। তাঁদের দাবি, বেশি উঁচু হিল পরলে হাঁটুর এবং পায়ের মারাত্মক ক্ষতি হতে পারে।

চিরকালের জন্য খুঁড়িয়ে হাঁটতে হতে পারে। অস্থি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তাদের কাছে এখন আগের চেয়ে অনেক বেশি সংখ্যায় অল্পবয়সী রোগী আসছেন। তাদের অনেকেই আসছেন গোড়ালি বা হাঁটুর ব্যথা নিয়ে। দেখা যাচ্ছে, সব অসুবিধার মূলে সেই জুতার হিল।

বেশি উঁচু হিল পরলে গোড়ালি উঁচু হয়ে থাকে। একটু অসাবধান হলেই পা মচকে যাওয়ার সম্ভাবনা। পায়ের সামনের দিকে চাপ দিয়ে হাঁটার ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্রমে ক্ষয়ে যায় মালাইচাকির পেছনের কার্টিলেজ। এর ফলে হতে পারে অস্টিও-আর্থ্রাইটিসের মতো রোগ।

‘ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া’র অস্থিরোগ বিশেষজ্ঞদের কথায়, গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে কম হিলের জুতা সব থেকে ভাল। হিল পরার ইচ্ছা হতেই পারে, তবে তার জন্য একটু সতর্ক থাকা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরা যেতে পারে। তবে তা একেবারেই মাঝে মধ্যে।

 

 

বিডি-প্রতিদিন/১৭ এপ্রিল, ২০১৬/ হিমেল-০৯


আপনার মন্তব্য