২২ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২৩

শরীরচর্চা জরুরি, তবে খেয়াল রাখতে হবে এই দিকগুলো

অনলাইন ডেস্ক

শরীরচর্চা জরুরি, তবে খেয়াল রাখতে হবে এই দিকগুলো

করোনা আবহে জিমে গিয়ে এক্সারসাইজ করতে এখনও ভয় পাচ্ছেন বহু মানুষ। বিকল্প উপায় হিসেবে, মর্নিং ওয়াককেই বেছে নিচ্ছেন অনেকে। কিন্তু বাড়তি ওজন রাতারাতি কমানোর জন্য শুরুতেই স্পিড বাড়িয়ে দৌড়ঝাঁপ করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। 

কারণ! বহু মানুষ শুরুতেই স্পিড বাড়িয়ে দৌড়ঝাঁপ করতে গিয়ে নিজের শরীরের ক্ষতি করে বসেন। যেমন এক দু’দিন পরেই হাঁটুতে যন্ত্রণা শুরু হয়। এমনকি পায়ের ব্যথায় কয়েকদিন ঠিকমতো হাঁটাচলা করতেও পারেন না অনেকে। তাই বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক্সারসাইজের প্রয়োজনীয়তা যেমন আছে, তেমনই শরীরের বিশ্রামও দরকার। সেকারণে শুরুর দিকে ৩০ মিনিট করে এক্সারসাইজের পরামর্শ দিচ্ছেন তারা। কিছুক্ষণ হাটার পর, তারপর আবার দৌড়াতে বলছেন। এমনকি প্রতি তৃতীয় সপ্তাহে শরীরকে বিশ্রাম নেওয়ার সুযোগও দিতে বলছেন তারা।

শুধু তাই নয়। দৌড়ঝাঁপের পর যোগাসনের কথাও বলছেন বিশেষজ্ঞরা। বাড়িতেই লাঞ্জেস, প্ল্যাঙ্কস, স্কোয়াটস, পুশ আপ-এর মাধ্যমে মাসেল এবং জয়েন্টের ব্যথাও কমাতে পারেন বলে তারা জানাচ্ছেন। এছাড়াও দৌড়ঝাঁপ করার জন্য ভাল মানের জুতা ব্যবহার করার কথাও তারা বলছেন। 

অন্যদিকে শুধু এক্সারসাইজ নয়, শরীর সুস্থ রাখতে এবং জয়েন্ট পেইন কমাতে প্রয়োজন ভিটামিন ডি। রোদ থেকে পেলেও, বেশিরভাগ ভারতীয়দের শরীরে ভিটামিন ডি এবং ভিটামিন বি১২ -এর পরিমাণ কম থাকে। তাই ৪০ ঊর্ধ্ব হলে অবশ্যই ডায়েটের ওপর বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর