২১ সেপ্টেম্বর, ২০২২ ১৯:১০

‘দেশে বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে’

নিজস্ব প্রতিবেদক

‘দেশে বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে’

দেশে বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। প্রতি ৫ জনে ১ জন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে রয়েছে, যাদের অধিকাংশই জানেই না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। রক্তচাপ বিষয়ে গণসচেতনতা বৃদ্ধি ও চিকিৎসাসেবা বৃদ্ধির জন্য দেশের সকল কমিউনিটি ক্লিনিকগুলোতে রক্তচাপ পরীক্ষা ও উচ্চ রক্তচাপের ওষধের প্রাপ্যতা নিশ্চিত করা প্রয়োজন। 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানারস কনফরেন্স রুমে দুই দিনব্যাপী ‘হাইপারটেনশন অ্যান্ড হার্ট হেলথ’ শীর্ষক কর্মশালায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এসব তথ্য জানান। আজ গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটরের (জিএইচএআই) সহায়তায় প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান) এর আয়োজন করে। 

কর্মশালায় বলা হয়, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সরকারের বেশকিছু নীতি ও কর্মপরিকল্পনা থাকলেও এ বিষয়ে তেমন কোন কর্মসূচি নেই। সকল হাসপাতাল, কমিউনিটি ক্লিনিকে উচ্চ রক্তচাপ চিকিৎসা এবং ওষুধ প্রদান নিশ্চিত করতে এ খাতে সরকারের বাজেট বরাদ্দ বাড়াতে হবে। একইসাথে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করতে হবে। 

বিশেষজ্ঞরা বলেন, বিশ্বে প্রতি বছর ১ কোটিরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের কারণে মারা যায়, যা সকল সংক্রামক রোগে মোট মৃত্যুর চেয়েও বেশি।

কর্মশালায় আলোচক ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশের ন্যাশনাল প্রফেশনাল অফিসার (এনসিডি) ডা. সৈয়দ মাহফুজুল হক, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের রোগতত্ত্ব বিভাগের প্রধান অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স- আত্মার কনভেনর মর্তুজা হায়দার লিটন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ বিষয়ক প্রোগ্রাম ম্যানেজার ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া এবং প্রজ্ঞার নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর