Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২ নভেম্বর, ২০১৯ ১৯:৩৬

গৃহস্থালি কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে: পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক

গৃহস্থালি কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে: পরিকল্পনামন্ত্রী

গৃহস্থালির সেবামূলক কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘নারী-পুরুষ উভয়েই মিলেমিশে যদি ঘরের কাজগুলো ভাগ করে নেন তবে তা পরিবারে ও সমাজে শান্তি নিশ্চিতে সাহায্য করবে।’

শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে একশনএইড বাংলাদেশ এবং দৃক আয়োজিত ‘ভিন্ন রূপে পুরুষ’ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

একশনএইড’র কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে গৃহস্থালির সেবামূলক কাজ নিয়ে গবেষণার বিশেষ দিকগুলো উপস্থাপন করেন রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক মেঘনা গুহঠাকুরতা এবং নিজের জীবনের অভিজ্ঞতার কথা জানান একজন নারী কৃষক বিথী বেগম।

এম এ মান্নান বলেন, নারী বিশাল পরিসরে যে কাজ করেন তা মূল্যায়ন করা কঠিন হলেও অস্বীকার করার কোন সুযোগ নেই। নারীর বিরুদ্ধে অন্যায়-অত্যাচার প্রতিরোধে তার যথাযথ সম্মান ও স্বীকৃতি দেয়া জরুরি।

গবেষণা প্রতিবেদন তুলে ধরে মেঘনা গুহঠাকুরতা বলেন, নারীরা গৃহস্থালির সেবামূলক কাজে দৈনিক প্রায় ৭ ঘণ্টা ব্যয় করে, অপরদিকে পুরুষরা ব্যয় করে ৩ ঘণ্টারও কম। এক্ষেত্রে ঘরের কাজে পুরুষের অংশগ্রহণ বৃদ্ধিতে নারী-পুরুষ সকলের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনা প্রয়োজন। গাইবান্ধা ও লালমনিরহাটের মোট ১০টি ইউনিয়নে ২০১৮ সালে এই গবেষণা পরিচালিত হয়।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য