৩ জানুয়ারি, ২০২৪ ১৬:৫৬

মেটাভার্সে গেম খেলতে গিয়ে ভার্চুয়ালি ‘ধর্ষণের’ শিকার কিশোরী!

অনলাইন ডেস্ক

মেটাভার্সে গেম খেলতে গিয়ে ভার্চুয়ালি ‘ধর্ষণের’ শিকার কিশোরী!

অনলাইন মেটাভার্সে ভার্চ্যুয়াল রিয়েলিটি গেম (ভিআর গেম) খেলতে যাওয়া এক ব্রিটিশ কিশোরীকে ভার্চুয়ালি ‘দলবদ্ধ ধর্ষণের’ অভিযোগ উঠেছে। এমন অভিযোগের পর এ ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। খবর নিউইয়র্ক পোস্ট এর।

১৬ বছর বয়সী ভুক্তভোগী ওই কিশোরী পুলিশকে জানিয়েছে, ভিআর গেমে তার ‘অবতার’-কে ধর্ষণ করেছে অজ্ঞাত একদল পুরুষ অবতার। মেটাভার্স ভার্চুয়াল গেমে একটি অবতার থাকে, যেটি ব্যবহারীকে প্রতিনিধিত্ব করে। অন্যভাবে বলতে গেলে, এটি যিনি গেম খেলছেন তার ডিজিটাল চরিত্র। মেটাভার্সে একটি ভিআর সেট পরে ভার্চ্যুয়াল জগত ঘুড়ে বেড়ানো, বিভিন্ন অগমেন্টেড রিয়েলিটির গেম খেলা যায়। 
 
আর এই গেম খেলতে গিয়েই ব্রিটিশ ওই কিশোরী যৌন হয়রানির শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে। ভুক্তভোগী কিশোরীর উদ্ধৃতি দিয়ে পুলিশের একজন কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এতে ওই কিশোরীর শারীরিক কোনো ক্ষতি হয়নি। তবে সে মানসিকভাবে আঘাত পেয়েছে, যা ‘বাস্তবে’ হেনস্তার শিকার হওয়া থেকে কোনো অংশে কম নয়। 

তিনি আরও জানান, এ মামলা তদন্ত করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে বেশ ঝামেলায় পড়তে হবে। কারণ, এর আগে তারা এ ধরনের কোনো অভিযোগ পায়নি। ফলে এই অভিযোগকে ‘ভার্চ্যুয়াল অপরাধ’ হিসেবে বিবেচনা করা হবে কিনা, তা নিয়ে দ্বিধায় রয়েছে পুলিশ। 
 
তবে ওই কিশোরী ঠিক কোন গেমটি খেলছিলেন, সেটি স্পষ্ট নয়। এদিকে ভার্চ্যুয়াল মাধ্যমে ‘ধর্ষণের’ জন্য পুলিশ তদন্ত শুরু করেছে। এতে সমর্থন জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। মেটাভার্স ভিআর গেম তথা ভার্চ্যুয়াল রিয়েলিটির মূল কোম্পানি মেটা। এর আগেও এই প্ল্যাটফর্মে ‘যৌন অপরাধের’ অভিযোগ এসেছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর