২১ মে, ২০১৯ ২০:৪৮

'বিদেশে যাওয়ার নামে একজনেরও প্রাণহানি দেখতে চাই না'

অনলাইন ডেস্ক

'বিদেশে যাওয়ার নামে একজনেরও প্রাণহানি দেখতে চাই না'

ফাইল ছবি

বিদেশে যাওয়ার নামে একজনেরও প্রাণহানি দেখতে চাই না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, বাংলাদেশের প্রায় এক কোটি লোক দেশের বাইরে থাকেন। এরা প্রত্যেকেই সমান গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে ভূমধ্যসাগর পাড় হয়ে ইউরোপে যাওয়ার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, এমন করুণ মৃত্যু কাম্য নয়। লোকজন যখন শোনে ইউরোপে যাওয়ার পর টাকা দিতে হবে তখন অনেকেই উৎসাহিত হয়। তারা জানে না এভাবে যেতে গিয়ে প্রাণহানি ঘটতে পারে। সাংবাদিকদের এই বিষয়গুলো তুলে ধরা উচিত। একজনও যদি অবৈধপথে ইউরোপে পৌঁছাতে পারে সেই ঘটনা কোন দৃষ্টান্ত হতে পারে না।

মঙ্গলবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে অভিবাসন খাত নিয়ে অনুসন্ধানী ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতার স্বীকৃতি হিসেবে ১২ সাংবাদিককে ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়। 

শাহরিয়ার আলম বলেন, ‘প্রত্যেক প্রবাসীই নিয়ম মেনে বিদেশ যাবেন। এক্ষেত্রে কোন অনিয়ম ছাড় দেয়া হবে না। আর অবৈধভাবে বিদেশ যেতে গিয়ে নানাভাবে দুর্ভোগের শিকার হন। গণমাধ্যম এ ব্যাপারে বিরাট ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে অভিবাসীদের অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা নিয়ে অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বিডি-প্রতিদিন/২১ মে, ২০১৯/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর