শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ২২:৫৩
আপডেট : ২ ডিসেম্বর, ২০২০ ০৮:২৩
প্রিন্ট করুন printer

এক সপ্তাহের ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম

অনলাইন ডেস্ক

এক সপ্তাহের ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম
প্রতীকী ছবি

এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে স্বর্ণের দাম ভরিতে এক হাজার ১৬৬ দশমিক ৪০ টাকা দাম কমেছে। আগামী বুধবার (২ ডিসেম্বর) থেকে নতুন দামে বিক্রি হবে অলঙ্কার তৈরির এ ধাতু।

মঙ্গলবার (১ ডিসেম্বর) বাংলাদেশ জুয়েলারি সমিতির প্রেস বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম কমানোর খবর গণমাধ্যমে জানানো হয়েছে। এর আগে স্বর্ণের দাম কমানো হয়েছে চলতি বছরের ২৫ নভেম্বর। সবশেষ স্বর্ণের দাম বাড়ানো হয়েছিল চলতি বছরের ১৫ অক্টোবর।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতিভরির দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৬৬৬ দশমিক ৭২ টাকা। বর্তমানে এ মানের স্বর্ণের দাম রয়েছে ৭৩ হাজার ৮৩৩ দশমিক ১২ টাকা।

২১ ক্যারেটের প্রতিভরির দাম ধরা হয়েছে ৬৯ হাজার ৫১৭ দশমিক ৪৪ টাকা। মঙ্গলবার পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৭০ হাজার ৬৮৩ দশমিক ৮৪ টাকা।

একইভাবে ১৮ ক্যারেটের প্রতিভরির দাম পড়বে ৬০ হাজার ৭৬৯ দশমিক ৪৪ টাকা। বর্তমান দাম ৬১ হাজার ৯৩৫ দশমিক ৮৪ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণ প্রতিভরির দাম ধরা হয়েছে ৫০ হাজার ৪৪৬ দশমিক ৮০ টাকা। বর্তমানে দাম রয়েছে ৫১ হাজার ৬১৩ দশমিক ২০ টাকা।

২২ ক্যারেট থেকে সনাতন পদ্ধতি, সব গ্রেডের স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাজুস। 

বাংলাদেশ জুয়েলারি সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে স্বর্ণের দাম কমানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে বাজুস নির্ধারিত মূল্য তালিকায় বিক্রির অনুরোধ করা হলো।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৫৫
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৫৮
প্রিন্ট করুন printer

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ পাচ্ছেন যারা

অনলাইন ডেস্ক

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ পাচ্ছেন যারা
সংগৃহীত ছবি

২০২০ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। ১০ বিভাগে ১০ জন এবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাচ্ছেন।

সোমবার বিকাল ৪টায় বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ ঘোষণা করেন।

এবার কবিতায় মুহাম্মদ সামাদ, কথা সাহিত্যে ইমতিয়ার শামীম, প্রবন্ধ/গবেষণায় বেগম আকতার কামাল, অনুবাদে সুরেশরঞ্জন বসাক, নাটকে রবিউল আলম, শিশু সাহিত্যে আনজীর লিটন, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় সাহিদা বেগম, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে অপরেশ বন্দ্যোপাধ্যায়, আত্মজীবনীতে ফেরদৌসী মজুমদার এবং ফোকলোর বিভাগে মুহাম্মদ হাবিবুল্লা পাঠান এ পুরস্কার পেয়েছেন।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি অথবা ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন। এ পুরস্কারের অর্থমূল্য তিন লাখ টাকা।

এর আগে রবিবার বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেয়ার জন্য পুরস্কার কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার কমিটির সভাপতি হাবীবুল্লাহ সিরাজী।

সভায় আরো উপস্থিত ছিলেন ফখরুল আলম, কাজলকৃষ্ণ ব্যানার্জি, মুহাম্মদ নূরুল হুদা, মোহাম্মদ কায়কোবাদ, কামাল চৌধুরী ও ইমরান কবির চৌধুরী।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৪৫
প্রিন্ট করুন printer

চট্টগ্রাম সিটি ভোটে সহিংসতার শঙ্কা ইসি মাহবুব তালুকদারের

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম সিটি ভোটে সহিংসতার শঙ্কা ইসি মাহবুব তালুকদারের

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনকে ঘিরে সহিংসতার শঙ্কা ও উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। পরিবেশ সুষ্ঠু না হলে অবাধ নিরপেক্ষ আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। এতে নির্বাচনের পূর্বশর্ত লেভেল প্লেয়িং ফিল্ডের ধারণাও অবান্তর হয়ে যায়। তাই চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে পক্ষ-বিপক্ষের ভারসাম্য সৃষ্টি আমাদের জন্য এক বড় চ্যালেঞ্জ।

আজ সোমবার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মাহবুব তালুকদার আরও বলেন, এই নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে থাকা অপরিহার্য, না হলে তা ভুল হয়ে যাবে। সুষ্ঠু নির্বাচন দলমত নির্বিশেষে সবার জন্য দেশপ্রেমের অগ্নিপরীক্ষা। নির্বাচন গণতন্ত্র প্রতিষ্ঠার একমাত্র অবলম্বন। ভোট হচ্ছে স্বাধীন দেশে জনগণের সার্বভৌমত্বের প্রতীক, একটি পবিত্র আমানত। এর মাধ্যমে জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলিত হয়। নির্বাচন ভুলুণ্ঠিত হলে গণতন্ত্রও ভুলুণ্ঠিত হয়ে যায়। আমি আশা করি, এই অতীব গুরুত্ববহ নির্বাচনে ভোটার, আইনশৃখলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন কাজে নিয়োজিত সকল অংশীজন প্রত্যেকেই নিরপেক্ষভাবে দায়িত্বপূর্ণ ভূমিকা পালন করে জাতি হিসেবে আমাদের আত্মমর্যাদা সমুন্নত রাখবেন। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:৩৭
প্রিন্ট করুন printer

দেশের সব মাদরাসা খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ

অনলাইন ডেস্ক

দেশের সব মাদরাসা খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ
ফাইল ছবি

দেশের সব মাদরাসা আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে পুনরায় খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। একই সঙ্গে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে একটি গাইডলাইনও তৈরি করে দেয়া হয়েছে। 

সোমবার মাদরাসা শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এ নির্দেশনা প্রকাশ করা হয়। পাশাপাশি এটি দেশের সব দাখিল, আলিম, ফাজিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসায় পাঠানো হয়েছে।

সরকারের নির্দেশনা পেলে গাইডলাইন মেনে প্রতিষ্ঠান খুলে সব মাদরাসাকে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখতে ৫ ফুটের কম দৈর্ঘ্যের প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। ৫ ফুটের বেশি দৈর্ঘ্যের বেঞ্চে দু'জন শিক্ষার্থী বসার ব্যবস্থা করতে হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষার্থীদের জন্য আনন্দঘন ও নিরাপদ শিখন কার্যক্রম পরিচালনা করতে হবে মাদরাসাগুলোকে।

এর আগে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গাইডলাইন পাঠানো হচ্ছে।

করোনা সংক্রমণের কারণে গত বছরের মার্চ থেকে বন্ধ আছে দেশের সব দাখিল, আলিম, ফাজিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:১৯
প্রিন্ট করুন printer

আবরার হত্যা: তদন্ত কর্মকর্তার অবশিষ্ট সাক্ষ্যগ্রহণ ৩১ জানুয়ারি

অনলাইন ডেস্ক

আবরার হত্যা: তদন্ত কর্মকর্তার অবশিষ্ট সাক্ষ্যগ্রহণ ৩১ জানুয়ারি
আবরার ফাহাদ। ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার ঘটনায় করা মামলার তদন্ত কর্মকর্তার অবশিষ্ট সাক্ষ্যগ্রহণের জন্য ৩১ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

আজ সোমবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এদিন ধার্য করেন। এদিন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক ওয়াহিদুজ্জামানের অবশিষ্ট সাক্ষ্য ও জেরার জন্য দিন ধার্য ছিল। কিন্তু আদালতের স্টেনোগ্রাফার অসুস্থ থাকায় বিচারক তদন্তকারী কর্মকর্তার অবশিষ্ট সাক্ষ্য ও জেরার জন্য ৩১ জানুয়ারি দিন ধার্য করেন।

এর আগে রবিবার মামলার তদন্তকারী কর্মকর্তা আদালতে আংশিক সাক্ষ্য দেন। এ মামলায় মোট ৬০ সাক্ষীর মধ্যে ৪৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হলো। ২৫ আসামির মধ্যে ২২ জন গ্রেফতার হয়েছে। ৩ আসামি এখনও পলাতক। গ্রেফতারদের মধ্যে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন ৮ জন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৬:১২
প্রিন্ট করুন printer

এসএসসি পরীক্ষার্থীদের নতুন সিলেবাস প্রকাশ

অনলাইন ডেস্ক

এসএসসি পরীক্ষার্থীদের নতুন সিলেবাস প্রকাশ
ফাইল ছবি

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পরিমার্জিত নতুন পাঠ্যসূচি প্রকাশ করেছে সরকার। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে সোমবার পুনর্বিন্যাস করা এ পাঠ্যসূচি প্রকাশ করা হয়।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ পাঠ্যসূচি তৈরি করেছে।

সিলেবাস বিষয়ে সংশ্লিষ্টদের অবহিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে।

করোনাভাইরাসে সংক্রমণের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। কওমি মাদরাসা বাদে অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ৪ ফেব্রুয়ারি মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে তাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। যাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যায়।

প্রতি বছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর