শিরোনাম
প্রকাশ : ২৬ মে, ২০২১ ১৬:০৪
আপডেট : ২৬ মে, ২০২১ ১৬:০৬
প্রিন্ট করুন printer

রোগ প্রতিরোধ কম থাকা ব্যক্তিদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের ঝুঁকি বেশি

অনলাইন ডেস্ক

রোগ প্রতিরোধ কম থাকা ব্যক্তিদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের ঝুঁকি বেশি
Google News

বাংলাদেশে করোনাভাইরাসের পর এখন আতঙ্ক সৃষ্টি করেছে ব্ল্যাক ফাঙ্গাস। এরইমধ্যে দেশে এটি শনাক্ত হয়েছে এবং এক জনের মৃত্যুও হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, নোংরা ও অপরিচ্ছন্ন জায়গা থেকে এ রোগ ছড়িয়ে পড়ে। করোনাভাইরাসের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা কম এমন ব্যক্তিদের ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। তবে এ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

করোনায় যারা আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তিদের ব্ল্যাক ফাঙ্গাসের বিষয়ে বেশি সাবধানতা অবলম্বন করতে হবে। লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ সময় মতো চিকিৎসা না নিলে রোগীর মৃত্যু হতে পারে। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো হলো খুব বেশি মাথা ব্যাথা, চোখ ফুলে যাওয়া, কাশির সঙ্গে রক্ত আসা, রক্তবমি, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া।

বক্ষব্যাধি ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. আব্দুস শাকুর খান বলেন, এই ফাঙ্গাসটি আসলে ছোঁয়াচে না। অনিয়ন্ত্রিত ডায়বেটিস, কিডনি ডিজিস বা অন্য কোন অসুখ যার ফলে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, সেই ক্ষেত্রে এই ফাঙ্গাস হবার সম্ভবনাটা বেশি থাকে। ব্ল্যাক ফাঙ্গাস প্রতিরোধে রোগীর চিকিৎসায় সঠিকভাবে স্টেরয়েড ব্যবহার করতে হবে। কারণ স্টেরয়েড যারা গ্রহণ করেছেন তাদের ব্ল্যাক ফাঙ্গাস হওয়ার ঝুঁকি থাকে। পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাস প্রতিরোধে সবাইকে পরিস্কার পরিচ্ছন্ন পরিবেশে বসবাস করা উচিত।


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর