৩১ জুলাই, ২০২১ ২০:২৩

বগুড়ায় ৪ হাজার পরিবারের মাঝে বসুন্ধরার ত্রাণ সহায়তা

আব্দুর রহমান টুলু, বগুড়া :

বগুড়ায় ৪ হাজার পরিবারের মাঝে বসুন্ধরার ত্রাণ সহায়তা

স্বাস্থ্যবিধি মেনে শিবগঞ্জ উপজেলায় খাদ্যসামগ্রী বিতরণ

বগুড়ায় চতুর্থ দিনে আরো তিনটি উপজেলার ৯০০ অসহায় ও দুস্থ পরিবারকে ত্রাণ সহায়তা দিল বসুন্ধরা গ্রুপ। এর মধ্য দিয়ে গত চারদিনে বগুড়ার ১২টি উপজেলার অতি দরিদ্র, করোনায় কর্মহীন, অসহায়, দুস্থ ও ছিন্নমূলসহ বিভিন্ন পর্যায়ের নিম্ন আয়ের ৪ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে দেশের শীর্ষস্থানীয় এই শিল্পগোষ্ঠী। ত্রাণের প্রতিটি বস্তায় ১৬ কেজি করে খাবার সামগ্রী হিসেবে চার হাজার পরিবারের মাঝে ৬৪ হাজার কেজি খাদ্যসামগ্রী পৌঁছানো হয়েছে।

বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় কালের কণ্ঠের পাঠকদের সংগঠন শুভসংঘের মাধ্যমে বগুড়ায় আজ শেষ দিনে জেলার নন্দীগ্রাম, কাহালু ও শিবগঞ্জ উপজেলায় খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। প্রতিটি উপজেলায় ৩০০ প্যাকেট করে খাবার বিতরণ করা হয়। এরমধ্যে প্রথম দিন ২৮ জুলাই বগুড়ার সদর উপজেলায় ৭০০ প্যাকেট ত্রাণ বিতরণ করা হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে গত চার দিনে ৩টি করে ১২টি উপজেলায় এসব ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। বগুড়ায় শেষ দিন শনিবার জেলার নন্দীগ্রাম উপজেলার মনসুর হোসেন ডিগ্রি কলেজ মাঠে স্বাস্থ্যবিধি মেনে বসুন্ধরা গ্রুপের সহায়তায় এই খাদ্যসামগ্রী বিতরণ করে শুভসংঘের সদস্যরা। 

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে নন্দীগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিফা নুসরাত বলেন, আমাদের উপজেলায় বসুন্ধরা গ্রুপ অসহায়দের খাদ্যসামগ্রী বিতরণ করায় ধন্যবাদ জানাচ্ছি। আমাদের উপজেলায় ৩০০ অসহায় পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি। যে খাদ্যসামগ্রী আপনাদের দেওয়া হলো এটি দিয়ে আপনারা ৭-১০ দিন চলতে পারবেন। এই সময় আপনারা কেউ ঘর থেকে বের হবেন না। সবাই মাস্ক পরবেন। স্বাস্থ্যবিধি মেনে চলবেন।

এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রানা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শ্রাবণী আক্তার বানু, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠ'র ব্যুরো প্রধান লিমন বাসার, নিউজ টোয়েন্টিফোর এর বগুড়া প্রতিনিধি সাংবাদিক আব্দুস সালাম বাবু, কালের কণ্ঠ বগুড়ার ফটো সাংবাদিক ঠাণ্ডা আজাদ, বগুড়া জেলা শুভসংঘের উপদেষ্টা মোস্তফা মাহমুদ শাওন, কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহদী আশরাফ জীবন, শিশির মোস্তাফিজ, নন্দীগ্রাম পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুক্তার হোসেন বকুল, সাংবাদিক ফিরোজ কামাল ফারুক, শুভসংঘের নন্দীগ্রাম শাখার সভাপতি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক আবু তৌহিদ রাজিব, আরিফ, সজিব, আসিক, রিপন, রিফাত, মিশকাত, সৌরভ, রাব্বি হাসান, কাউসার, গণ বিশ্ববিদ্যালয় শাখার অর্থ সম্পাদক মিম খান ও উত্তরা ইউনিভার্সিটির সাবেক সভাপতি আলমগীর হোসেন রনি।

শনিবার সকালে কাহালু উপজেলার কাহালু সরকারি কলেজ মাঠে স্বাস্থ্যবিধি মেনে বসুন্ধরা গ্রুপের সহায়তায় ৩০০ অসহায় ও দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। ত্রাণ বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে কাহালু উপজেলা পরিষদের চেয়ারম্যানর আল হাসিবুল হাসান সুরুজ বলেন, দেশ এখন ক্রান্তিকাল সময় পার করছে। সমাজের খেটে খাওযা মানুষ অসহায় হয়ে পড়ছে। সেই মুহূর্তে বসুন্ধরা গ্রুপ সরকারের পাশাপাশি এসব অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। তাই তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। কালের কণ্ঠ শুভসংঘ এই খাদ্যসামগ্রী বিতরণে দেশব্যাপী অক্লান্ত পরিশ্রম করছে তাই তাদেরকেও ধন্যবাদ জানাই। 

ত্রাণ বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন কাহালু উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান, কাহালু সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবুল হোসেন তালুকদার, কাহালু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমবার হোসেন, শুভসংঘের নন্দীগ্রাম শাখার উপদেষ্টা আনোয়ার হোসেন রানা, প্রভাষক মাকসুদুর রহমান। 

শনিবার সকালে জেলার শিবগঞ্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে বসুন্ধরা গ্রুপের সহায়তায় ৩০০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। খাদ্যসামগ্রী পেয়ে অসহায় দরিদ্র পরিবারের সুলতান ইসলাম (চতুর্থ শ্রেণি পড়ুয়া) জানায়, জন্মের এক বছর পরেই পরিবার ছেড়ে চলে গেছেন বাবা নাজমুল হক। প্রতিবন্ধী মা সুলতানা বেগমকে নিয়ে চলছে তাদের মানবেতর জীবনযাপন। সুলতানের এক মামা ছাড়া দেখার কেউ নেই। বসুন্ধরা গ্রুপের খাদ্যসামগ্রী নিতে এসেছে সে। চাল, ডাল আর আটার একটি বস্তা হাতে পেয়ে খুশি মনে মাথায় তুলে নিয়ে যাচ্ছে। ধন্যবাদ জানিয়ে সে বলেছে, বসুন্ধরা গ্রুপের এই বস্তা নিয়্যা মার হাতে দিব। অনেক দিন খাবার পারমু। মা খুশি হবে।

বৃদ্ধ জিলাতুন খাতুনের হাতেও তুলে দেওয়া হয় এই ত্রাণের খাদ্যসামগ্রী। তিনি বলেন, অনেকদিন আগে স্বামী মরে গেছে। দুই সন্তান কেউ ভাত দেয় না। তোমাকের বসুন্ধরার মালিক আজ খাবার দিছে। তোমাকের জানমাল ভালো করুক। দুধে-ভাতে থাকুক। আল্লা ভালো করুক।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু বলেন, ‘করোনা গত দেড় বছর ধরে আমাদের ভোগাচ্ছে। সাধারণ মানুষ বেকার হয়ে পড়েছে। খুব কষ্টে দিনাতিপাত করছে। দেশের এই ক্রান্তিকালেও সাধারণ মানুষকে খাবার দিয়ে সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে বসুন্ধরা গ্রুপ। আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।’ এসময় আরও উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র মো. তৌহিদুর রহমান মানিক, উপজেলা ভাইস চেয়ারম্যান রিজ্জাকুল ইসলাম রাজু ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলামসহ শুভসংঘের সদস্যবৃন্দ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর