মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

নারী নির্যাতন প্রতিরোধে এক সঙ্গে কাজ করতে হবে : বার্নিকাট

প্রতিদিন ডেস্ক

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, নারী নির্যাতন প্রতিরোধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। নারী নির্যাতন প্রসঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপের কথা উল্লেখ করে তিনি বলেন, এ দেশের ৮৭ শতাংশ বিবাহিত নারী জীবনের কোনো না কোনো সময়ে কোনো না কোনো ধরনের নির্যাতনের শিকার হন। এ অবস্থার পরিবর্তন আনতে হবে। গতকাল রাজধানীর এডওয়ার্ড এম কেনেডি সেন্টারে (ইএমকে সেন্টার) জেন্ডার সেমিনার সিরিজ এবং উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফিল্ম স্ক্রিনিং সিরিজ ক্যাম্পেইনে বার্নিকাট এ কথা বলেন। সেখানে মোরশেদুল ইসলামের তৈরি ‘ইনার স্ট্রেনথ’ নামের একটি তথ্যচিত্র দেখানো হয়। এর মধ্য দিয়েই শেষ হয় জেন্ডার সেমিনার সিরিজ এবং উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফিল্ম স্ক্রিনিং সিরিজ ক্যাম্পেইন। এ ক্যাম্পেইন শুরু হয় গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে। ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বা ইউএসএআইডি-বাংলাদেশ এবং উইমেন অ্যান্ড গার্ল লিড গ্লোবাল (ডব্লিউজিএলজি) প্রকল্প যৌথভাবে এ ক্যাম্পেইন পরিচালনা করে।ইনডিপেনডেন্ট টেলিভিশন সার্ভিসেস ইন্টারন্যাশনাল (আইটিভিএস) ফিল্মগুলো তৈরি করে এবং ক্যাম্পেইন বাস্তবায়ন করে। যুব সমাজ, বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নারী নির্যাতন প্রতিরোধ, জেন্ডার বিষয়ে সচেতন করে তোলার চেষ্টা করা হয় এ ক্যাম্পেইনের মাধ্যমে। আর এ ক্ষেত্রে মূল হাতিয়ার ছিল তথ্যচিত্র। বছরব্যাপী ক্যাম্পেইনে তথ্যচিত্র দেখানোর পর শিক্ষার্থীরা আলোচকদের কাছে বিভিন্ন ধরনের প্রশ্ন করতেন।

বার্নিকাট বলেন, ভবিষ্যতেও এ ধরনের ক্যাম্পেইনে পাশে থাকবে যুক্তরাষ্ট্র। এ ক্যাম্পেইন যাতে বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন কমিউনিটিতে পরিচালনা করা হয় সে আহ্বানও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক পরিচালক (প্রেস অ্যান্ড পাবলিক ডিপ্লমেসি) এঞ্জেলা পি এগেলার বলেন, নারীর ক্ষমতায়ন এবং নেতৃত্বে এগিয়ে যাওয়া ছাড়া নির্যাতনমুক্ত সমাজ গঠন করা কোনো দেশের পক্ষেই সম্ভব হবে না। এটা না হলে বৈশ্বিক উন্নয়নও সম্ভব নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর