শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ২৬ এপ্রিল, ২০১৮ ০২:২৩

প্রেস ফ্রিডম ইনডেক্সে বাংলাদেশ ১৪৬তম

প্রতিদিন ডেস্ক

Google News

সংবাদমাধ্যমের স্বাধীনতার বৈশ্বিক সূচক ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে এবারও বাংলাদেশ ১৪৬তম স্থানে অবস্থান করছে। ২০১৬ সালে ১৪৪তম স্থান থেকে দুই ধাপ অবনতি ঘটার পর একই অবস্থানে রয়েছে। স্বাধীন সাংবাদিকতায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে থাকা বাংলাদেশের সাংবাদিকদের বড় বাধা তথ্য প্রযুক্তি আইন ও উগ্রপন্থিদের হুমকি। ফলে স্ব-আরোপিত সেন্সরশিপ মেনে চলতে হয় তাদের। এ ছাড়া সারা বিশ্বেই মুক্ত সাংবাদিকতার সুযোগ কমে আসছে।

গতকাল গণমাধ্যমবিষয়ক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম-২০১৮ সূচক প্রকাশ ও বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ১৮০টি দেশের সাংবাদিকতা, সাংবাদিক ও গণমাধ্যমের স্বাধীনতা বিচার-বিশ্লেষণ করে এই সূচক তৈরি করে আরএসএফ।

এবার বাংলাদেশের বৈশ্বিক স্কোর হচ্ছে ৪৮ দশমিক ৬২, যা গতবারের চেয়ে দশমিক ২৬ শতাংশ বেশি।

বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে আরএসএফের প্রতিবেদনে বলা হয়, এ দেশে সংবিধান ও ইসলামের সমালোচনাকে বাজে বিষয় মনে করা হয়। অথচ বাংলাদেশ কাগজে-কলমে একটি ধর্মনিরপেক্ষ দেশ। এখানে সাংবাদিক ও ব্লগারদের ওই দুই বিষয়ে সেন্সরশিপ অথবা স্ব-আরোপিত সেন্সরশিপ মেনে চলতে হয়। কারণ তাদের যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ডের হুমকিতে থাকতে হয়।