শিরোনাম
প্রকাশ : সোমবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০২:১৭

এক দশকে বাংলাদেশের উন্নয়ন অসাধারণ

-- বিশ্বব্যাংক প্রতিনিধি

প্রতিদিন ডেস্ক

এক দশকে বাংলাদেশের উন্নয়ন অসাধারণ

গত এক দশকে বাংলাদেশের আর্থ-সামাজিকসহ বিভিন্ন  ক্ষেত্রে ‘অসাধারণ’ উন্নয়ন হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের বিদায়ী কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান। গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সংসদ ভবনের কার্যালয়ে সাক্ষাতে তিনি এ মন্তব্য করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন। বিডিনিউজ

প্রেস সচিব বলেন, বিদায়ী কান্ট্রি ডিরেক্টর বলেছেন, গত এক দশকে বাংলাদেশ অসাধারণ উন্নতি করেছে। মানব উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের প্রশংসা করে তিনি বলেছেন, প্রচুর জনসংখ্যা হওয়া সত্ত্বেও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন খুবই ভালো হয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিশ্বব্যাংকের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, দেশকে উন্নত করতে তার সরকার ‘সর্বোচ্চ চেষ্টা করছে’। সামরিক শাসকদের সময় উন্নয়ন ‘অবহেলিত ছিল’।

 শেখ হাসিনা বলেন, মানুষের মৌলিক অধিকার পূরণ করে  দেশকে উন্নত-সমৃদ্ধ করতে জাতির পিতা যে স্বপ্ন  দেখেছিলেন, তা বাস্তবায়নে তার নেতৃত্বাধীন সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষায় আগ্রহ বাড়াতে বৃত্তি-উপবৃত্তি দেওয়া, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, দরিদ্রদের জন্য সামাজিক সুরক্ষা তৈরি, বিদ্যুৎ খাতের উন্নয়ন, এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার সক্ষমতা অর্জনের কথা তুলে ধরে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যের কথা জানান তিনি। রোহিঙ্গা সংকট নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়েছে বলে জানান প্রেস সচিব। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কুষ্ঠরোগ নির্মূল বিষয়ক শুভেচ্ছা দূত এবং মিয়ানমারে ন্যাশনাল রেকনসিলিয়েশন বিষয়ক জাপানের বিশেষ দূত ইউহে সাসাকাওয়া। সাসাকাওয়া কুষ্ঠ নিরাময়ে বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপের প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ১৯৯৬ সাল থেকেই এটার ওপর কাজ করছে। তার সময়ে বেশ কয়েকটি নিরাময়  কেন্দ্র স্থাপনের কথাও উল্লেখ করেন তিনি। জাপান সরকারের বিশেষ দূত রোহিঙ্গাদের বিষয়টি জটিল ইস্যু হিসেবে আখ্যায়িত করেন। তাদের আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছেন বলে উল্লেখ করেন তিনি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর