Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২১ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২১ মে, ২০১৯ ০১:৩৫

এ বছর বিমান টিকিট ছাড়া হজ ভিসা নয়

নিজস্ব প্রতিবেদক

এ বছর বিমান টিকিট ছাড়া হজ ভিসা নয়

চলতি বছর পবিত্র হজ পালনে বিমান টিকিট ছাড়া হজ ভিসা হচ্ছে না। সরকারি-বেসরকারি হজযাত্রীদের ভিসার জন্য রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে পাসপোর্ট জমা দেওয়ার আগে আবশ্যিকভাবে বিমান টিকিট কিনতে হবে। বিমান টিকিট ছাড়া হজ ভিসার জন্য কোনো পাসপোর্ট জমা নেওয়া হবে না।

 বিমান টিকিটের সংশ্লিষ্ট হজযাত্রী কোন দিন কোন ফ্লাইটে কয়টার সময় মক্কা কিংবা মদিনাতে যাচ্ছেন তার উল্লেখ থাকতে হবে। আজ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে ধর্ম মন্ত্রণালয়।

চলতি বছর বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস উভয়কে হজ এজেন্সির কাছে টিকিট বিক্রি করতে হবে। নির্দিষ্ট কোনো এজেন্সির কাছে টিকিট বিক্রি করা যাবে না। টিকিট ঠিকমতো বিক্রি হচ্ছে কি না, কোন এয়ারলাইন্সে কোন দিন কোন সময় কত যাত্রী যাচ্ছেন তা মনিটরিং করার জন্য ধর্ম মন্ত্রণালয় কর্মকর্তাদের সমন্বয়ে তিনটি মনিটরিং টিম গঠন করা হয়েছে। গতকাল ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কিত এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে, গতকাল পর্যন্ত ১১৭টি হজ এজেন্সি ১৯ হাজার ১২৩ জন হজযাত্রীর বিমান টিকিটের জন্য পে-অর্ডার করেছে। এদিকে গতকাল থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনস হজযাত্রীদের জন্য টিকিট বিক্রি শুরু করেছে। আজ থেকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস টিকিট বিক্রি শুরু করবে। চলতি বছর পবিত্র হজ পালনে সরকারি ব্যবস্থাপনায ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজযাত্রীসহ মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা রয়েছে। হজ নীতিমালা অনুসারে রাষ্ট্রীয় বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৫০ শতাংশ এবং সৌদি আরব এয়ারলাইনসে অবশিষ্ট ৫০ শতাংশ যাত্রী পরিবহন করার কথা। নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রতি বছরই বিমানের টিকিট বিক্রিতে অনিয়মের অভিযোগ ওঠে। নির্দিষ্ট কয়েকটি এজেন্টের কাছে বিমানের টিকিট বিক্রির অনুমতি থাকায় পছন্দ মতো দিনক্ষণের টিকিট পেতে বিড়ম্বনার শিকার হতে হয়। এ কারণে অনেক সময় ফ্লাইটও বাতিল হয়।


আপনার মন্তব্য