Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ৫ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ আগস্ট, ২০১৯ ০১:৫৮

ডিএনসিসির মশা মারার ওষুধ কেনার তথ্য সংগ্রহ করেছে দুদক

নিজস্ব প্রতিবেদক

ডিএনসিসির মশা মারার ওষুধ কেনার তথ্য সংগ্রহ করেছে দুদক

মশা মারার ওষুধ আমদানি ও ব্যবহারে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল চালানো এ অভিযানে ডিএনসিসির মশার ওষুধ কেনার চার বছরের তথ্য সংগ্রহ করা হয়েছে।

দুদক সূত্র জানায়, দেশব্যাপী ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব। এমন প্রেক্ষাপটে দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) অভিযোগ আসে যে, সিটি করপোরেশনের একটি সংঘবদ্ধ চক্র মশা মারার ওষুধ আমদানিতে সিন্ডিকেট করে এডিস মশা নিয়ন্ত্রণে অকার্যকর ওষুধ আমদানি করেছে। অভিযোগ পাওয়ার পর তৎক্ষণাৎ দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. রাশেদুল ইসলামের নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট দল এ অভিযান পরিচালনা করে।

অভিযানের বিষয়ে দুদক সূত্র জানায়, বিগত বছরগুলোতে রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) কেবলমাত্র কিউলেক্স মশা নিধনের পরীক্ষা সম্পন্ন করে কীটনাশক পরীক্ষার ফলাফল গ্রহণ করে ওষুধ আমদানি করেছে। দুদক টিম ২০১৯-২০ অর্থবছরে মশা নিধনের ওষুধ কেনার জন্য এডিস মশার ওপর পরীক্ষা সম্পন্ন করার পরামর্শ দিয়েছে। এদিকে ক্রয় প্রক্রিয়া অনুসন্ধানে দুদক টিম দেখতে পায়, গত চার বছর যাবৎ ‘দি লিমিট অ্যাগ্রো প্রোডাক্টস লিমিটেড’ নামক প্রতিষ্ঠান থেকেই এককভাবে ইনসেক্টিসাইড সরবরাহ করা হয়েছে। জানুয়ারি-২০১৯ এ ‘নিকোন লিমিটেড’ নামক প্রতিষ্ঠানকে ওষুধ বিক্রির কার্যাদেশ প্রদান করা হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর