মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিগন্যাল অব্যবস্থাপনা হাই কোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

ট্রাফিক সিগন্যালের অব্যবস্থাপনার বিষয়ে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। একই সঙ্গে, ট্রাফিক সিগন্যালের বিষয়ে অপারেটিভ সিগন্যাল সিস্টেম মনিটরিংয়ে অব্যবস্থাপনার বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলেছে আদালত। এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এই রুল জারি করে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট সুলাইমান হাওলাদার মিন্টু।

আদেশে আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরির্দশক, ডিএমপি কমিশনার, কমিশনার ট্রাফিক, দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে ট্রাফিক সিগন্যালের বিধি প্রণয়ন করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি নির্দেশ দিয়েছে আদালত। আগামী ৩০ দিনের মধ্যে অ্যাডিশনাল কমিশনার ট্রাফিককে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে হবে।

এর আগে রবিবার ব্যারিস্টার মনোজ কুমার ভৌমিক হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিটে ট্রাফিক সিগন্যালের বিষয়ে অপারেটিভ সিগন্যাল সিস্টেম মনিটরিংয়ে অব্যবস্থাপনার বিষয়ে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করা হয়।

সর্বশেষ খবর