রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা
বিএনপির সভায় বক্তারা

গণতন্ত্র এখন ছটফট করছে

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা বলেছেন, আজকে গণতন্ত্র বন্দী, গণতন্ত্র ছটফট করছে। আমাদেরকে সেই গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে খালেদা জিয়ার নেতৃত্বে। তারা বলেন, যে জাতি বীরদের সম্মান দেয় না, সে জাতিতে বীর জন্মায় না। গতকাল বিকালে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় বিএনপির এক ভার্চুয়াল আলোচনা সভায় বিএনপি নেতারা এসব কথা বলেন। মির্জা ফখরুলের পরিচালনায় এই আলোচনা অনুষ্ঠানে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মাহবুবউল্লাহ, বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ ও কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম প্রমুখ বক্তব্য রাখেন। গুলশানে ‘ফিরোজা’য় দলের চেয়ারপারসন অসুস্থ খালেদা জিয়া ও লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইন্টারনেটে এই ভার্চুয়াল আলোচনা সভা শোনেন। বিএনপি মহাসচিব বলেন, এ ধরনের একেকটা মহামারীর পরে পরিবর্তন আসে, যুগের পরিবর্তন হয়, সভ্যতার পরিবর্তন হয়ে যায়। আসুন আজকে আমরা সবাই মিলে এই পরিবর্তনকে সামনে নিয়ে সামনের দিকে এগিয়ে যাই। এর মাধ্যমে গণতন্ত্রের মুক্তি হোক এবং মানুষের মুক্তি হোক। বেগম খালেদা জিয়া মুক্তি পাক এবং পরিপূর্ণভাবে বাংলাদেশ মুক্তি পাক।

তিনি বলেন, স্বাধীনতা-সার্বভৌমত্বের সঙ্গে বাংলাদেশ ও জিয়াউর রহমান একাকার হয়ে গিয়েছিলেন।

সেই কারণে জিয়া, জিয়ার দর্শন, জিয়ার ধানের শীষ বাংলাদেশের মানুষের কাছে আজো এত প্রিয়।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শকে এদেশে টিকিয়ে রাখতে হলে জনগণের স্বার্থে বিএনপিকে আরও শক্তিশালী হতে হবে। জনগণ এই বিএনপির পেছনে আছে। অতীতে যে কটা নির্বাচন প্রত্যেকটাতে প্রমাণিত হয়েছে যে, সরকারি দল যারা এখন দেশ পরিচালনা করছে তারা বুঝতে পেরেছে জনগণ যদি ভোট দিতে পারে তাহলে বিএনপিকে ক্ষমতায় বসাবে। এ জন্য জনগণকে ভোট দেওয়ার সুযোগ দেয়নি তারা।

ব্যারিস্টার মওদুদ আহমদ মুক্তিযুদ্ধের ওপর লেখা বিভিন্ন বইয়ের উদ্ধৃতি দিয়ে বলেন, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। আজকে এটা নিয়ে যারা বিতর্ক করছেন তারা বিতর্কের খাতিরে বিতর্ক করছেন। এই বিতর্ক তুলে শহীদ জিয়াকে খাটো করা যাবে না, তাকে খাটো করে কোনো লাভ হবে না। বিএনপির ওপর শত নিপীড়ন-নির্যাতনের পরে শহীদ জিয়ার আদর্শে গড়া বিএনপি এখনো টিকে আছে, টিকে থাকবে। একে কেউ নিশ্চিহ্ন করতে পারবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর