রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা

‘ক্রাইম ও ট্রাফিক ম্যানেজমেন্ট ঢেলে সাজানোর চিন্তা’

নিজস্ব প্রতিবেদক

পুলিশের ক্রাইম ম্যানেজমেন্ট ও ট্রাফিক ম্যানেজমেন্টকে ঢেলে সাজানোর চিন্তা করছে পুলিশ সদর দফতর। মূলত সাধারণ ছুটি বাতিল হওয়া, জনসাধারণের চলাচল বেড়ে যাওয়া এবং গণপরিবহন চলাচলকে কেন্দ্র করেই এই চিন্তা-ভাবনা চলছে। একই সঙ্গে কভিড-১৯ নিয়ন্ত্রণের কার্যক্রম চলমান থাকবে। গতকাল পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা এক ভিডিও বার্তায় বলেন, ‘করোনাকালে সঙ্গত কারণেই বাংলাদেশ পুলিশের ক্রাইম ম্যানেজমেন্ট এবং ট্রাফিক ম্যানেজমেন্টে কিছুটা ভিন্নতা ছিল। বিশেষ করে ট্রাফিক বিভাগ এ সময় অন্য বিভাগের সঙ্গে কভিড-১৯ নিয়ন্ত্রণে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি, সামাজিক দূরত্ব নিশ্চিত করা, ত্রাণ ও খাদ্য সরবরাহ এবং নানা ধরনের সেবাদানে সম্পৃক্ত ছিল।

 এর মধ্যেই আজ থেকে অফিস-আদালত চালু ও গণপরিবহন সীমিত আকারে চলার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে জনগণের চলাচল বেড়ে যাবে। আরও বেশি আকারে গণপরিবহন চলাচল শুরু হবে। এ বাস্তবতায় বাংলাদেশ পুলিশকে অবশ্যই নতুন করে ক্রাইম ম্যানেজমেন্ট ও ট্রাফিক ম্যানেজমেন্টকে আরও বেগবান করতে হবে।’

তিনি বলেন, ‘একই সঙ্গে আমরা করোনা কন্ট্রোলের যে কার্যক্রম শুরু থেকে করছিলাম, সেটিও চলমান রাখব। তবে এটি সত্য যে, বর্তমান পরিস্থিতিতে যখন সব মানুষের চলাচল অনেক বেড়ে যাবে, সেটি আমাদের জন্য অনেক বেশি চ্যালেঞ্জিং হবে। তারপরও আমরা সর্বোচ্চ চেষ্টা করব যাতে গণপরিবহন এবং সাধারণ মানুষ সরকারের দেওয়া  সামাজিক দূরত্ব বজায় রাখাসহ যেসব স্বাস্থ্যবিধি রয়েছে, তা যেন যথাযথভাবে মেনে চলেন। এ জন্য পুলিশের পক্ষ থেকে জনসাধারণকেও সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।

সর্বশেষ খবর