শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

অনলাইন কেনাকাটা আর অনলাইনে শিক্ষা এক নয় : ইউজিসি

গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে সফটওয়্যার তৈরির আহ্বান

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে কেনাকাটা করা আর অনলাইনে শিক্ষাদান এক জিনিস নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, অনলাইন এডুকেশন শুধু সংকট উত্তরণের জন্য চলতে পারে, অনির্দিষ্ট সময়ের জন্য নয়। অনলাইন এডুকেশন কখনো হাতে কলমে শিক্ষা এবং মানুষের সম্পৃক্ততার বিকল্প মাধ্যম হতে পারে না। ‘টার্নিটিন ভার্চুয়াল কনক্লেভ : লিভারেজিং টেকনোলজি ফর এনহেনসিং এডুকেশন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের প্যানেল বক্তা হিসেবে বাংলাদেশ থেকে অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর অংশ নিয়ে এসব কথা বলেন। টার্নিটিনের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিস ক্যারেন সম্মেলনে স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক অনিল ডি সহস্রবুধেসহ ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপালের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত আগ্রহীরা অংশ নেন।

ড. আলমগীর বলেন, সরাসরি পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীরা মানবীয় গুণাবলি অর্জন করে থাকে। এসব কারণেই শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যায়, শুধু পাঠ্যবই পড়ার জন্য নয়। তিনি বলেন, শ্রেণিকক্ষে নানা ধরনের শিক্ষার্থীরা থাকে, তাদের সমস্যাও ভিন্ন রকম। সরাসরি পাঠদানে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকরা সরাসরি যোগাযোগ স্থাপন করে সমস্যার সমাধান দিতে পারেন। শিক্ষার্থীদের এসব মানবিক সমস্যা অনলাইনের মাধ্যমে দেওয়া সম্ভব নয়।

সংকটকালে অনলাইন শিক্ষাকে কার্যকর করতে ইউজিসির এ সদস্য বলেন, নানা রকম সংকট ও সীমাবদ্ধতা থাকার পরও এটিকে কার্যকর ও জনপ্রিয় করে তুলতে হবে।

সর্বশেষ খবর