সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

গৌরবের ৪৩ বছরে ইসলামী বিশ্ববিদ্যালয়

রাকিব হোসেন, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারি বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। দক্ষ গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্য নিয়ে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার মধ্যবর্তী শান্তিডাঙ্গা-দুলালপুরে ১৯৭৯ সালের ২২ নভেম্বর যাত্রা শুরু হয় বিশ্ববিদ্যালয়টির। ৪২ বছর পেরিয়ে আজ ৪৩ বছরে পদার্পণ করেছে বিদ্যাপীঠটি।  পেছনে ফেলে আসা ৪২ বছরের পথচলায় শত বাধা আর প্রতিবন্ধকতা পেরিয়ে দেশের উচ্চশিক্ষার প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে বিদ্যায়তনটি। ১৯৮৬ সালের ২৮ জুন দুটি অনুষদের চারটি বিভাগে ৩০০ শিক্ষার্থী নিয়ে একাডেমিক কার্যক্রম শুরু হয় । বর্তমানে ৮টি অনুষদ, ৩৪টি বিভাগ রয়েছে। ৩৯০ জন শিক্ষক, ৪৬৮ জন কর্মকর্তা ও ৩২২ জন কর্মচারী কর্মরত। বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী প্রায় ১৬ হাজার। রয়েছে আটটি আবাসিক হল। আবাসন বাড়াতে আরও দুটি ১০ তলা আবাসিক হলের কাজ চলছে। অবকাঠামো উন্নয়নে ৫৩৭ কোটি ৭ লাখ টাকার মেগা প্রকল্পের আওতায় ক্যাম্পাসে ৯টি ১০ তলা ভবন ও একটি কেন্দ্রীয় বিজ্ঞান গবেষণাগার নির্মাণ, ১২টি ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ, গভীর নলকূপ স্থাপন, ২টি ৫০০ কেভি বৈদ্যুতিক সাবস্টেশন, সোলার প্যানেল স্থাপনসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলমান রয়েছে।

এ পর্যন্ত মোট ৫১৪ জনকে পিএইচডি, ৬৯৬ জনকে এমফিল ডিগ্রি প্রদান করেছে। বর্তমানে ২৯০ জন পিএইচডি এবং ২১৯ জন এমফিল গবেষণায় নিয়োজিত রয়েছেন। বর্তমানে অর্ধশতাধিক বিদেশি শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছেন।

বিশ্ববিদ্যালয়ে রয়েছে বেশ কিছু দৃষ্টিনন্দন স্থাপনা- বঙ্গবন্ধুর স্মৃতি স্মরণে নির্মিত মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল যা দেশের দ্বিতীয় উচ্চতম বঙ্গবন্ধুর ম্যুরাল, মুক্তবাংলা, শহীদ মিনার, পানির ফোয়ারা, শ্বাশত মুজিব ম্যুরাল এবং ৭ মার্চের ভাষণ সংবলিত মুক্তির আহ্বান নির্মিত হয়েছে। এ ছাড়া রয়েছে মনোমুগ্ধকর লেক।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে অতীত ঐতিহ্য সমুন্নত রাখতে এবং জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা বৃদ্ধি করতে জ্ঞানচর্চা ও গবেষণায় আরও বেশি মনোনিবেশ করব। শিক্ষা ও গবেষণাকে আরও মানসম্পন্ন ও বেগবান করা, একুশ শতকের উপযোগী করে শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ রূপে গড়ে তোলা, স্বচ্ছতার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কর্মকান্ড পরিচালনা করব।

সর্বশেষ খবর