মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
সংসদে আলোচনা

বিদেশে লবিস্ট নিয়োগে বিএনপি-জামায়াতের ব্যয় তদন্তের দাবি

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্যরা বিদেশে সরকারবিরোধী প্রচারণার জন্য লবিস্ট নিয়োগে বিএনপি-জামায়াতের ব্যয়ের হিসাব তদন্ত করার দাবি জানিয়েছেন। একই সঙ্গে তারা সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমান কীভাবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান থাকছেন- তা দেখার জন্যও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের ১৬তম অধিবেশনের দ্বিতীয় দিনের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে তারা এ দাবি জানান। এর আগে  বৈঠকের শুরুতে এই অধিবেশনে দেওয়া ভাষণের জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাতে প্রস্তাব আনেন চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। প্রস্তাব সমর্থন করেন সরকারি দলের সদস্য মো. শামসুল হক টুকু। প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এবং সরকারি দলের সদস্য নাজিম উদ্দিন আহমেদ, অসীম কুমার উকিল, আনোয়ারুল আবেদীন খান, আমিরুল আলম মিলন, বেগম উম্মে কুলসুম স্মৃতি ও খালেদা খানম।

আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ‘বিএনপি-জামায়াত গত পাঁচ বছরে যতগুলো লবিস্ট ফার্ম নিয়োগ করেছে, তার প্রতিটির টাকা-পয়সার হিসাব আছে। কে দিয়েছেন, কোন অ্যাকাউন্টে নিয়েছেন- সবকিছু আছে। এটার তদন্ত করতে হবে। বিএনপির এই টাকার খেলা বন্ধ করতে হবে।’ এ সময় তিনি ডকুমেন্টগুলো দেখান। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগের ব্যাপারে আমার কাছে প্রথম যে ডকুমেন্ট আছে সেটি হলো- ২০১৫ সালে একিন কোম্পানি অ্যাসোসিয়েটসের সঙ্গে। বিএনপির নয়াপল্টনের অফিসের ঠিকানা দিয়ে তাদের সঙ্গে চুক্তি করা হয়। মাসিক ৫০ হাজার ডলারের বিনিময়ে এবং এটি তিন বছর অব্যাহত ছিল। বছরে ৬ লাখ ডলার দেওয়া হয়েছে। তিন বছরে প্রায় দুই মিলিয়ন ডলার হয়। এ ধরনের ১০টি ডকুমেন্ট আমার কাছে আছে।’ পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিটি রাজনৈতিক দল নির্বাচন কমিশনে তাদের হিসাব প্রকাশ করে। বিএনপিকে জিজ্ঞেস করতে হবে, এই টাকা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে গেছে কি না? তা না হলে এতিমের টাকা মেরে খেয়ে বিদেশে পাচার করা হয়েছে। সেই টাকার ব্যবহার এখানে করা হয়েছে কি না, আমরা সেই তদন্ত চাই।’

তিনি আরও বলেন, ‘আইনের শাসনের কথা বলার পরও তারেক রহমানকে এখনো বিএনপি কীভাবে ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলে? সে একজন দুর্নীতিবাজ, আইনের চোখে দাগি আসামি, পলাতক আসামি। হ্যানো কাজ নেই, হ্যানো কোনো অপরাধ নেই, যা সে করেনি। একজন সাজাপ্রাপ্ত আসামি কীভাবে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়? আমি নির্বাচন কমিশনের এ বিষয়ে বক্তব্য জানতে চাই।’

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেন, রাষ্ট্রপতির ভাষণে গত সাড়ে ১৩ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে একটি প্রযুক্তিনির্ভর ডিজিটাল দেশ হিসেবে বিশ্বের বুকে মর্যাদার সঙ্গে মাথা উঁচু করে দাঁড়িয়েছে, তা সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশের ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের মধ্যে ৬৪ ভাগকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সর্বত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে টিকা দেওয়া হবে। এ সময় তিনি করোনা মহামারি সফলতার সঙ্গে মোকাবিলা ও শিক্ষার্থীদের জন্য টিকার ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

 

সর্বশেষ খবর