মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন। এ সময় চীনা দূতাবাসের কয়েক কর্মকর্তা তার সঙ্গে ছিলেন। সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও জোরদার করার ব্যাপারে আলোচনা করেন।

এ ছাড়া, চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা কোর্স চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, অবকাঠামোগত উন্নয়নসহ বাংলাদেশের সার্বিক উন্নয়নে চীন সরকার দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে আরও বেশি যৌথ কার্যক্রম গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রদূত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চীনে উচ্চশিক্ষা গ্রহণের জন্য বৃত্তির সংখ্যা আরও বৃদ্ধি করা হবে। এক্ষেত্রে চীনা ভাষায় দক্ষ শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে তিনি জানান। বৈঠকে সমকালীন চীন বিষয়ে বাংলাদেশি বিশেষজ্ঞদের নিয়ে একটি পুল তৈরি করার ব্যাপারে আলোচনা করা হয়।

সর্বশেষ খবর