সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

টিএসসিতে সঞ্জীব উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

টিএসসিতে সঞ্জীব উৎসব

চেতনা ও মানবতার গান কণ্ঠে তুলে শ্রোতাদের হৃদয়ের গহিনে দাগ কেটে রয়েছেন গীতিকার, শিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরী। গানের দল ‘দলছুট’-এর হয়ে মাতিয়েছিলেন সংগীতাঙ্গন। এখনো মানুষের মুখে মুখে ফেরে সঞ্জীব চৌধুরীর কণ্ঠ থেকে ঝরে পড়া ‘আমি তোমাকেই বলে দেব’, ‘গাড়ি চলে না’ আর ‘বায়োস্কোপ’, ‘হৃদয়পুর’, ‘জোছনাবিহার’, ‘পাগল রাগ করে চলে যাবে খোঁজেও পাবে না’ গানগুলো। তিনি চলে গেছেন কিন্তু তার গানগুলো এখনো তাকে বাঁচিয়ে রেখেছে সুরের ভুবনে। প্রয়াত এই সংগীতশিল্পীর ৫৫তম জন্মদিন উদযাপনে বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হয় ‘সঞ্জীব উৎসব’। এটি ছিল নিয়মিত আয়োজনের একাদশ উৎসব।

ঢাকা ইউনিভার্সিটি কালচারাল সোসাইটি, ডাবস ও আজব কারখানার সহযোগিতায় ‘সঞ্জীব উৎসব উদযাপন পর্ষদ’ আয়োজিত এ উৎসবে সংগীত পরিবেশন করেন লিমন, লাবিক কামাল গৌরব, জয় শাহরিয়ার, আরমীন মুসা, বাংলা ফাইভ, সন্ধি, সালেকিন, শুভ্র, রিয়াদ হাসান, সাহস মোস্তাফিজ, সুহৃদ স্বাগত, দুর্গ, কোলসেøা, অর্ঘ্য, রাফসান, লিসান, পলাশ ও পিজু।

উৎসবের অন্যতম আয়োজক সংগীতশিল্পী জয় শাহরিয়ার বলেন, দেখতে দেখতে ১৪ বছর পেরিয়ে গেল সঞ্জীবদা নেই। দাদাকে ভালোবেসেই আমরা প্রতি বছর এই উৎসব করছি। এই উৎসবের মূল উদ্দেশ যারা দাদাকে কাছে পায়নি, তাদের কাছে দাদার গান ও গানের দর্শন পৌঁছে দেওয়া। ২০১০ সাল থেকে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সঞ্জীব উৎসব উদযাপন পর্ষদ’ আয়োজন করছে এই উৎসব।

সর্বশেষ খবর