রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কর্মী ছাঁটাই না করে ব্যবসায় টিকে থাকাই চ্যালেঞ্জ : ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেছেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে চলমান বিশ্ব সংকটে কর্মী ছাঁটাই না করে ব্যবসায় টিকে থাকাই বড় চ্যালেঞ্জ। তিনি বলেন, ২০২৩ সালে কর্মী ছাঁটাই না করে লাভের হার কমিয়েও ব্যবসায় টিকে থাকা হবে বড় সফলতা। গতকাল ডিসিসিআই অডিটোরিয়ামে ২০২৩ সালে সংগঠনটির কর্মপরিকল্পনা উপস্থাপন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে ডিসিসিআই ঊর্ধ্বতন সহসভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহসভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

সামীর সাত্তার বলেন, প্রতি বছর দেশে প্রায় ২০ লাখ তরুণ শিক্ষাজীবন শেষ করে চাকরির বাজারে প্রবেশ করে। তবে বিপুল এ জনগোষ্ঠীর জন্য উপযোগী কর্মসংস্থানের সুযোগ তৈরি করা বেশ চ্যালেঞ্জের বিষয়। এদের অনেকেই হয়তো চাকরি পাবে, তবে অবশিষ্টদের মধ্যে একটি বড় অংশ উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়ে তুলবে। তিনি বলেন, আমাদের তরুণ উদ্যোক্তারা তথ্যপ্রযুক্তি বিষয়ে বেশ উদ্ভাবনী দক্ষতার অধিকারী।

ব্যারিস্টার সামীর সাত্তার আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের চাহিদা ও সরবরাহ স্থিতিশীল রাখতে এ ধরনের পণ্য আমদানিতে এলসি খোলার শর্তাবলি সহজীকরণের বিষয়টি বিবেচনার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি রাতারাতি সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, এ জন্য আমাদেরকে রেমিট্যান্স আহরণ বাড়াতে প্রণোদনা বৃদ্ধি ও রপ্তানি আয় বাড়ানোর ওপর আরও বেশি জোর দিতে হবে।

সর্বশেষ খবর