বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জাহাঙ্গীরের বিষয়ে অনুসন্ধান ছয় মাসের মধ্যে শেষ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর মহানগর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সিটি করপোরেশনের মেয়র পদে থাকাকালে ওঠা দুর্নীতির অভিযোগ ছয় মাসের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। এক রিট আবেদন নিষ্পত্তি করে গতকাল বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন আইনজীবী সারোয়ার হোসেন। পরে আমিন উদ্দিন মানিক জানান, ছয় মাসের মধ্যে জাহাঙ্গীর আলমের বিষয়ে চলমান অনুসন্ধান শেষ করতে দুদককে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। রিটটি নিষ্পত্তি করে এ বিষয়ে হাই কোর্টের রেজিস্ট্রারের বরাবরে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে আদেশে। গত ৩ ফেব্রুয়ারি একটি ইংরেজি দৈনিকে ‘গ্রাফট ইজ হিজ মিডল নেইম’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে গাজীপুর সিটি করপোরেশনের পশ্চিম ভিরুলিয়া সরকারবাড়ির ওসমান গণি সরকারের ছেলে মো. আবদুর রহিম সরকার হাই কোর্টে এ রিট করেন। রিটে জাহাঙ্গীর আলম মেয়র থাকাকালীন আসা দুর্নীতির অভিযোগ দুদক আইনে বেঁধে দেওয়া সময়ে অনুসন্ধান শুরু বা শেষ করতে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং অবিলম্বে দুর্নীতির অভিযোগের তদন্ত সম্পন্ন ও আইন অনুসারে যথাযথ কার্যক্রম গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না মর্মে রুল জারির আর্জি জানানো হয়।

পাশাপাশি তদন্ত রিপোর্ট হাই কোর্টে দাখিলের নির্দেশনাও চাওয়া হয়। রিটে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, স্থানীয় সরকার সচিব, অতিরিক্ত সচিব মোস্তাকিম বিল্লাহ ফারুকী, বিএফআইইউ, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র ও জাহাঙ্গীর আলমকে বিবাদী করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, তিনি ও তার অনুসারীরা কিছুই ছাড়েননি। এমনকি জাতীয় শোক দিবসে দুস্থদের খাওয়ানোর জন্য বরাদ্দকৃত অর্থও তারা নিজেদের পকেটে ঢুকিয়েছেন।

সর্বশেষ খবর