বুধবার, ৭ জুন, ২০২৩ ০০:০০ টা

টিকাদানে অর্থায়ন তিন বছর বাড়ল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের টিকাদান কর্মসূচিতে অর্থায়ন ২০২৯ সাল পর্যন্ত অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে টিকা ব্যবস্থাপনার বৈশ্বিক জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (গ্যাভি)। গতকাল জাতীয় সংসদের এলডি হলে বাংলাদেশ সফররত গ্যাভি মিশনের সদস্যদের সঙ্গে বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের এক মতবিনিময় সভায় এ বিষয়ে আলোচনা হয়। ফোরামের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিয়ম সভায় সংসদ সদস্যবৃন্দ দেশের স্বাস্থ্য খাতে বাজেট বৃদ্ধি, টিকার প্রযুক্তি সরবরাহ করা, স্থানীয়ভাবে টিকা প্রস্তুতকরণ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের লোকবল সংকট নিরসন, তামাকের ব্যবহার কমাতে তামাকপণ্যের কর ও মূল্যবৃদ্ধি এবং জনস্বাস্থ্য ও অর্থনীতি রক্ষায় অবিলম্বে তামাক আইন সংশোধনের বিষয়গুলো সভায় তুলে ধরেন।

সভায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও বাংলাদেশ পার্লামেন্টারি ফোরামের উপদেষ্টা অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি বলেন, ‘তামাক দেশের জন্য একটি বড় হুমকি যা একসঙ্গে জনস্বাস্থ্য ও অর্থনীতির ক্ষতি করে। তামাকপণ্যের মূল্যবৃদ্ধি হওয়ায় এর ব্যবহার কমে আসবে বলে আশা করি। বাংলাদেশ টিকাদানের পক্ষের দেশ। ২০৩০ সাল পর্যন্ত তহবিল অব্যাহত রাখার জন্য আমি গ্যাভিকে ধন্যবাদ জানাই।

আলোচনা সভায় সংসদ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন আ স ম ফিরোজ এমপি, ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, মো. আফতাব উদ্দিন সরকার, আহসানুল ইসলাম (টিটু), বেগম শিরীন আখতার, বেগম শিরীন আহমেদ, বেগম শবনম জাহান, বেগম হোসনে আরা, মনিরা সুলতানা, অ্যাডভোকেট সৈয়দা রুবিনা আক্তার, অ্যাডভোকেট জাকিয়া তাবাস্সুম, অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা, রত্না আহমেদ এবং নার্গিস রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো রফিকুল ইসলাম।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর