১২ মার্চ, ২০১৬ ১১:১৬

টরন্টোতে 'গানের আড্ডা'

কানাডা প্রতিনিধি:

টরন্টোতে 'গানের আড্ডা'

টরন্টোর সংগীতাঙ্গনের কণ্ঠশিল্পীদের অনুশীলন প্রক্রিয়াকে উৎসাহিত করতে সাধনা ও চর্চ্চামুখী ধারাবাহিক গানের আসরের আয়োজন করেছে বাংলা টেলিভিশন কানাডা। গত ৫ মার্চ সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে  “গানের আড্ডা” সিরিজের প্রথম অনুষ্ঠান।

অনুষ্ঠানটি সাধারণ শ্রোতাদের জন্য উন্মুক্ত ছিল না, কেবলমাত্র গানের শিল্পীরাই আমন্ত্রিত ছিলেন। বাংলা টিভি’র স্বেচ্ছাকর্মী ও আমন্ত্রিত শুভানুধ্যায়ীর উপস্থিতিতে আমন্ত্রিত শিল্পীরা প্রত্যেকে দুটি করে গান করেন। গানের ফাঁকে ফাঁকে প্রাজ্ঞজনেরা সুর, তাল, লয়, রাগ, ওই আড্ডায় গীত গানগুলোতে নির্দিষ্ট কোনো রাগের প্রয়োগ, কয়েকটি রাগের উৎপত্তি-বিস্তার, শিল্পীর গায়কি, কণ্ঠ অনুশীলনের প্রক্রিয়া এবং প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। 

বাংলা টিভি স্টুডিওতে সজীব চৌধুরীর সঞ্চালনায় “গানের আড্ডা” আয়োজনের মূলভাবনাটি উপস্থিত শিল্পীদের মাঝে তুলে ধরেন ফারহানা আজিম শিউলী। বিকাল সাড়ে পাঁচটায় শুরু হওয়া প্রাণবন্ত এই গান-আড্ডা বিরতীহীনভাবে একটানা রাত ১০:৪৫ মিনিট পর্যন্ত চলে। গান পরিবেশন করেন মাহাজাবিন নূর, নিঘাত মর্তুজা শর্মী, মমতাজ বেগম, ফারহানা আজিম শিউলী, মুক্তি প্রসাদ, স্নিগ্ধা চৌধুরী, চিত্রা সরকার, পার্থ সারথি শিকদার, অমল দেব, শাহজাহান কামাল, নাবিউল হক বাবলু, সুভাষ দাস, জিবিনা সঞ্চিতা হক, পণ্ডিত প্রসেনজিত দেওঘরীয়া, সুনিল গোমস ও নন্দিতা গোমস। অনুষ্ঠানে উপস্থিত সুধিজনদের বিশেষ আগ্রহে কবিতা আবৃত্তি করে শোনান আবৃত্তিকার খসরু চৌধুরী। অনুষ্ঠানটির ভিডিও চিত্র ধারণ করেছেন জ্যানা হক এবং স্থিরচিত্র গ্রহণের দায়িত্বে ছিলেন অঙ্কুর খান। শব্দযন্ত্র নিয়ন্ত্রণ এবং পুরো অনুষ্ঠানে তবলা সংগত করেছেন সজীব চৌধুরী। 

বাংলা টেলিভিশন কানাডা’র গানের আড্ডা প্রতি মাসেই নিয়ম করে অনুষ্ঠিত হবে। পর্যায়ক্রমে টরন্টোর সব আগ্রহী কণ্ঠশিল্পীরাই এই আড্ডায় আমন্ত্রিত হবেন। ‘গানের আড্ডা’র প্রথম অনুষ্ঠানটির উপর একটি টেলিভিশন প্রতিবেদন অচিরেই বাংলা টেলিভিশনের দর্শকদের জন্য প্রচার করা হবে। টরন্টো’র সংগীত শিল্পীদের অনুশীলনের ক্ষেত্র বিনির্মাণে বাংলা টেলিভিশন কানাডা সকলের সহায়তা প্রত্যাশা করে। 

 


বিডি-প্রতিদিন/ ১২ মার্চ, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর